bengali news

মহানগর ওয়েবডেস্ক: গোটা বিশ্বে করোনার জেরে মৃত্যুর সংখ্যা ২১ হাজার ছাড়িয়ে গেল। আক্রান্তের সংখ্যা এই প্রতিবেদন প্রকাশের মুহূর্তে ৪ লক্ষ ৭১ হাজার ৪১৭ জন আক্রান্ত মারণ এই ভাইরাসে। নোভেল করোনার সংক্রমণের জেরে প্রায় সাড়ে তিনশো কোটি মানুষ বা অর্ধেক পৃথিবীই লক ডাউনের আওতায়। আর এর পরেই রাষ্ট্রসংঘের জেনারেল সেক্রেটারি আন্তনিও গুতেরেস সকল দেশকে এক হয়ে এই ভাইরাসের সংক্রমণ রোখার ডাক দিলেন।

অন্যদিকে, ইতালির পর স্পেনেও মৃত্যুমিছিল চিনকে ছাপিয়ে গিয়েছে। এই প্রসঙ্গে রাষ্ট্রসংঘের জেনারেল সেক্রেটারি আন্তনিও গুতেরেস বলেন, ‘কোভিড-১৯ সমগ্র মানবতার কাছেই একটা ভয়ের বিষয়। ফলে সব মানুষকে এক হয়ে লড়তে হবে। কোনও একটি দেশ এটা রোখার জন্য ব্যবস্থা নিলে কোনও লাভ হবে না। এখন সবাইকে এক হয়ে কাজ করতে হবে ও পারস্পরিক ভ্রাতৃত্ববোধ বজায় রাখতে হবে।’

অন্যদিকে, মঙ্গলবার মাঝরাত থেকে গোটা ভারত লক ডাউন। বলাই বাহুল্য, তাঁর এই কঠোর পদক্ষেপ সার্বিক মঙ্গলের স্বার্থে। কিন্তু এহেন বড় সিদ্ধান্ত ভারতীয় অর্থনীতির উপর কত বড় প্রভাব ফেলবে সেটাই এখন ভাবাচ্ছে অর্থনৈতিক বিশেষজ্ঞদের। ২১ দিনের জন্য বিশ্বের পঞ্চম বৃহৎ অর্থনীতির লকডাউন হয়ে যাওয়া যে সে কথা নয়। তার উপর, মোদী সরকার দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর অর্থনীতি কখনই ঊর্ধ্বমুখী হয়নি। এমন এক পরিস্থিতির মুখে সংকট বৃদ্ধি করেছে করোনা।

ভারতের প্রথম সারির অর্থনৈতিক বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই ২১ দিনে ৯-১০ লক্ষ কোটি টাকার ক্ষতির সম্মুখীন হতে পারে দেশের অর্থনীতি। একই সঙ্গে আর্থিক অগ্রগতির হার অর্থাৎ জিডিপি-র ক্ষেত্রেও পতন হবে চোখে পড়ার মতো। ভারতের জিডিপি ৩-৪ শতাংশে এসে ঠেকতে পারে বলে অনুমান করছে ওয়াকিবহাল মহল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here