ডেস্ক: বড়সড় সমস্যার মুখে পড়তে পারেন নেটিজেনরা। আগামী ৪৮ ঘন্টার জন্য বিশ্বজুড়ে বন্ধ করা হতে পারে ইন্টারনেট পরিষেবা। এমনই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ পেয়েছে বেশ কয়েকটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে। জানা যাচ্ছে, মূল ডোমেন সার্ভারকে আগামী কয়েক ঘণ্টার জন্য রুটিন রক্ষণাবেক্ষণের মধ্যে দিয়ে যেতে হতে পারে। রাশিয়া টুডে-র রিপোর্ট অনুযায়ী, এই সময়ে ইন্টারনেট ব্যবহারকারীরা বেশ কয়েকবার সমস্যার সম্মুখীন হতে চলেছেন। কারণ এর মেইনটেনেন্স চলাকালীন মূল ডোমেনের সঙ্গে সংযুক্ত সবকটি নেটওয়ার্ক কিছু সময়ের জন্য কাজ করা বন্ধ করে দেবে।

এই প্রক্রিয়ার মাধ্যমে আইসিএএনএন বা ইন্টারনেট কর্পোরেশন অব অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারর্স বদলে ফেলবে ক্রিপ্টোগ্রাফিক কি। যা যা ইন্টারনেট অ্যাড্রেস বুক বা ডোমেন নেম সিস্টেমকে রক্ষা করে। এর ফলে সাম্প্রতিক সময়ে যে সাইবার হামলার ঘটনা ঘটে থাকে, তা অনেকটাই কম হয়ে যাবে এক ধাক্কায়।

এক বিবৃতির মাধ্যমে কমিউনিকেশন রেগুলারিটি অথরিটি জানিয়েছে, গ্লোবাল ইন্টারনেট শাটডাউন ও সুরক্ষার খাতিরে এই বদল অবিলম্বে প্রয়োজন। তবে এমনটা নয় যে বিশ্বজুড়ে ইন্টারনেট কাজ করাই বন্ধ করে দেবে। কিন্তু সিংহভাগ ইন্টারনেট ব্যবহারকারীরা স্বাভাবিকভাবে চালাতে পারবেন না তা। এর প্রভাব সর্বাধিক পড়বে ইন্টারনেট পেমেন্টের সময়। অনলাইনে ট্রানজেকশনে সমস্যাই মূল বাধা হয়ে উঠতে পারে আগামী ৪৮ ঘন্টায়।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here