google-doodle

ডেস্ক: গণতন্ত্রের সর্বশ্রেষ্ঠ উৎসব, নির্বাচন। বিশ্বের সর্ববৃহৎ গণতন্ত্রের ‘সুষ্ঠ’ নির্বাচন প্রক্রিয়া নিয়ে বিস্ময়ের শেষ নেই সারা বিশ্বের জনগণের। সকলের কাছেই এত বৃহৎ সংখ্যক জনগণের নির্বাচন প্রক্রিয়ায় অংশগ্রহণকে বেশ বিস্ময়ের চোখেই দেখেন। আশ্চর্যের সেই গণতন্ত্রের উৎসবে এবার সামিল হল গুগলও। নিজেদের সার্চ ইঞ্জিনের ডুডলে তাঁরা ফুটিয়ে তুললেন ভারতের লোকসভা নির্বাচন প্রক্রিয়াকেই।

বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে সপ্তদশতম লোকসভা নির্বাচন। জনগণের ভোটই ঠিক করে দেবে দেশের ভবিষ্যৎ। সেই লোকসভা নির্বাচনের ছোঁয়া গুগলেও। বুধবার রাত থেকেই নিজেদের সার্চ ইঞ্জিনে ওই ডুডল ফুটিয়ে তোলে তাঁরা। ডুডলে রয়েছে হাতের তর্জনীতে কালি লাগানো একটি ইমেজ। শুধু এইটুকুই নয়। আরও আছে ওই ডুডলের বৈশিষ্ট্য।

ওই ডুডলে ক্লিক করলেই একটি পেজ খুলে যাচ্ছে। আপনি কীভাবে ভোট দেবেন বা ভোটদানে সমস্যা হলে কী করবেন, তার যাবতীয় তথ্য মিলবে ওই পেজে।

উল্লেখ্য, এবার দেশের ৫৪৩টি আসনে সাতদফায় নির্বাচন হবে। আজ প্রথম দফায় ভোট হবে ১৮টি রাজ্য ও দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৯১টি আসনে। পশ্চিমবঙ্গের কোচবিহার ও আলিপুরদুয়ারে ভোটগ্রহণ চলছে প্রথমদফায়। এদিনের পর ১৮ এপ্রিল, ২৩ এপ্রিল, ২৯ এপ্রিল, ৬ মে, ১২ মে ও ১৯ মে ভোটগ্রহণ হবে। ভোটের ফল ঘোষণা হবে ২৩ মে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here