বিপুল জনমত নিয়ে শ্রীলঙ্কার রাষ্ট্রপতি হচ্ছেন গোতাবায়া রাজাপক্ষ, চিন ঘনিষ্ঠতায় দিল্লির চিন্তা

0
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: সন্ত্রাসবাদই নির্ণায়ক ইস্যু হয়ে দাঁড়াল শ্রীলঙ্কার রাষ্ট্রপতি নির্বাচনে। গত এপ্রিলে ইস্টারের সন্ত্রাস হামলাই ভোটের ময়দানে উঠে এল৷ এখনও পর্যন্ত যা খবর মিলেছে, প্রায় ৫০ শতাংশ ভোট পেয়ে কার্যত রাষ্ট্রপতি হতে চলেছেন গোতাবায়া রাজাপক্ষ। তাঁর দলের তরফে জানানো হয়েছে, ৫৩-৫৪ শতাংশ ভোট ইতিমধ্যেই মিলেছে। এর থেকে স্পষ্ট গোতাই পরবর্তী রাষ্ট্রপতি। ইতিমধ্যেই গোতাবায়াকে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইটারে তাঁর উদ্দেশে মোদী লেখেন, ‘গোতাবায়া রাজাপক্ষ, প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভের জন্য আপনাকে শুভেচ্ছা। আমাদের দুই দেশ এবং দেশের নাগরিকদের জন্য শান্তি, সমৃদ্ধি এবং গোটা উপমহাদেশের নিরাপত্তার জন্য আপনার সঙ্গে একজোট হয়ে কাজ করতে অপেক্ষায় রয়েছি।’ কূটনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, তিনি চিন ঘনিষ্ঠ৷ এর প্রভাব পড়তে পারে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্কে৷ তবে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক সুদৃঢ় করতে মোদী আগেই রাজাপক্ষেকে শুভেচ্ছা জানিয়ে রাখলেন৷

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী বিক্রমাসঙ্ঘের ইউনাইটেড ন্যাশনাল পার্টির নেতা সাজিথ প্রেমাদাসা লড়ছেন রাষ্ট্রপতি নির্বাচনে। ৪৪.৪ শতাংশ ভোট পেয়েছেন বলে জানা যাচ্ছে। প্রেমদাসার তামিল অধিষ্যুত এলাকায় শক্ত ঘাঁটি থাকলেও গোতাবায়া বাঘ মেরেছেন সিংহলী অধিষ্যুত এলাকা থেকে। বৌদ্ধদেরও সমর্থন মিলেছে গোতাবায়ার। নির্বাচন কমিশনের চেয়ারম্যান মাহিন্দা দেশপ্রিয় বলেন, শনিবার প্রায় ৮০ শতাংশ ভোট পড়েছে। এদিন কিছু বিক্ষিপ্ত হিংসার ঘটনা ঘটে। তবে, কোনও হতাহতের খবর নেই।

গোতাবায়া শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় সামান্য হলেও অস্বস্তিতে ভারত। কারণ শ্রীলঙ্কার সঙ্গে চিনের মধ্যে বরাবর সেতু হিসাবে কাজ করেছে রাজাপক্ষ পরিবার। ২০১৫-য় মহিন্দা রাজাপক্ষের নির্বাচনী প্রচারে বেজিং কোটি কোটি টাকা ঢেলেছিল বলেও দাবি করেন অনেকে। তাই গোতাবায়ার জমানায় ভারতের তুলনায় চিনকেই শ্রীলঙ্কা বেশি গুরুত্ব দেবে বলে মনে করা হচ্ছে। তার উপর আগামী বছরের শুরুতে আবার সংসদীয় নির্বাচন শ্রীলঙ্কায়। তাতে ফের প্রধানমন্ত্রী পদ ফিরে পেতে মরিয়া চেষ্টা চালাবেন মহিন্দা রাজাপক্ষ। তিনি জয়ী হলে, রাজাপক্ষ ভাইদের হাতেই উঠবে শ্রীলঙ্কার শাসনব্যবস্থার রাশ। তাতেই দুশ্চিন্তা আরও বেড়েছে ভারতের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here