৪৫ হাজার কোটি খরচে তৈরি হবে ৬টি সাবমেরিন! ছক্কা হাঁকাচ্ছে মোদীর ‘মেক ইন ইন্ডিয়া’

0
514

মহানগর ওয়েবডেস্ক: প্রথমবার গদিতে এসে দেশবাসীকে ‘মেক ইন ইন্ডিয়া’র স্বপ্ন দেখিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার তাঁর দ্বিতীয় ইনিংস শুরু হতে না হতেই প্রতিরক্ষা ক্ষেত্রে হাঁকিয়ে বসলেন ছক্কা। ‘মেক ইন ইন্ডিয়া’কে সফলভাবে রূপায়নের চেষ্টা ফুটে উঠতে চলেছে মোদী সরকারের এ বছরের বাজেটে।

বিগত চারবছর ধরে সামরিক বিভাগের খাতে কেন্দ্রের বরাদ্দ ছিল ক্রমবর্ধমান। এবার আরও একধাপ এগিয়ে, নিজের দেশের মাটিতেই সাবমেরিন তৈরির উদ্যোগ নিল মোদী সরকার। একটি নয়, একসঙ্গে ছয় ছয়টি সাবমেরিন তৈরী হতে চলেছে। তাও আবার সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিকে কাজে লাগিয়ে। নির্মাণকারী সংস্থা ‘ওয়িএম’-এর হাতে এর দায়ভার সঁপতে চলেছে কেন্দ্রীয় সরকার। এক্ষেত্রে ওয়িএম’-এর সঙ্গে গাঁটছড়া বাঁধবে ইন্ডিয়ান স্ট্র্যাটেজিক পার্টনার সংস্থাগুলি। সরকারের তরফে ছ’টি ডুবোজাহাজ নির্মাণের খাতে বরাদ্দ করা হয়েছে ৪৫ হাজার কোটি টাকা!

প্রতিরক্ষা দপ্তর সূত্রের খবর, ডিফেন্স আক্যুয়েনস্টিক পরিষদের থেকে এ বিষয়ে ছাড়পত্র মিলেছে চলতি বছরের ৩১ জানুয়ারি। এর আগে একই ধরনের কৃতিত্বের নজির গড়েছিল নৌবাহিনীর হেলিকপ্টার। এবার জায়গাটা নিল সাবমেরিন। এমনটাই দাবী প্রতিরক্ষা মন্ত্রকের।

এর পাশাপাশি ভারতীয় নৌবাহিনীর ঝুলিতে আসবে সম্পূর্ন দেশীয় পদ্ধতিতে প্রস্তুত অত্যাধুনিক সাজে সজ্জিত উচ্চ ক্ষমতা সম্পন্ন সাবমেরিন। ফলস্বরূপ ভারতীয় নৌবাহিনীর হাতে শুধুমাত্র ৬টি সাবমেরিনই নয়, এত বড়ো মাপের বিনিয়োগ ভারতীয় শিল্পজগৎ এবং দেশীয় প্রযুক্তিতে উৎপাদনের ক্ষেত্রে বেগ আনেবে বলেই বিশ্বাস বিশেষজ্ঞ মহলের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here