মশাতে নাকাল রাজ্য, ডেঙ্গু রুখতে রেকর্ড ভেঙে নবান্ন বরাদ্দ করল ৪৭৫ কোটি টাকা

0

মহানগর ওয়েবডেস্ক: প্রতিবছরই বর্ষার পর রাজ্যের এক বড় সমস্যা মশাবাহিত রোগ ডেঙ্গু। প্রতি বছরই এই রোগে আক্রন্ত হয়ে মৃত্যু হয় বহু মানুষের। বর্ষা শেষের পর এবারও চেনা ছকে মাঠে নেমেছে ডেঙ্গু। তবে মারণ এই রোগকে পাল্লা দিতে আটঘাট বেধেই এবার মাঠে নামছে রাজ্যসরকার। চলতি বছরে ডেঙ্গি রুখতে রেকর্ড সংখ্যক অর্থ বরাদ্দ করল সরকার। জানা গিয়েছে, মশা মারতে এবার ৪৭৫ কোটি টাকা ব্যয় করতে চলেছে নবান্ন।

নবান্ন সূত্রের খবর, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে রাজ্যকে ডেঙ্গুমুক্ত করতে এ বছর ৪৭৫ কোটি টাকা খরচ করছে রাজ্য স্বাস্থ্য দপ্তর। শুধু ডেঙ্গু নির্মূলেই এই বিপুল অর্থ বরাদ্দ করেছে স্বাস্থ্য দপ্তর, যা সর্বকালীন রেকর্ড। আর এই বিপুল অর্থের মধ্যে ১০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে শুধুমাত্র উত্তর ২৪ পরগনা জেলার জন্যই। এই খরচ শুধুমাত্র আট বছরের তৃণমূল জমানায় ডেঙ্গুর জন্য বার্ষিক খরচের দিক থেকেই রেকর্ড নয়। স্বাধীনতার পর থেকে রাজ্যের কোনও সরকারই ডেঙ্গুর জন্য এই পরিমাণ অর্থ খরচ করেনি।

ডেঙ্গু এবং মশকবাহিত বিভিন্ন রোগ নিয়ন্ত্রণের জাতীয় কর্মসূচি ‘ন্যাশনাল ভেক্টর বর্ন ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম’ খাতে এ বছর বরাদ্দ হয়েছে মাত্র ২৫ কোটি! যা সরকারি সূত্রের মতে, সিন্ধুতে বিন্দুও নয়! তাছাড়া বরাদ্দ ৪৭৫ কোটি টাকার মধ্যেও এটি পড়ে না। এই গোটা খরচটা রাজ্য সরকার দিয়েছে সম্পূর্ণভাবে নিজের কোষাগার থেকেই।সবচেয়ে বেশী খরচ পড়ছে মশার মারার জন্য বিপুল দামের জৈব প্রযুক্তির বায়োলার্ভিসাইডস এবং বিভিন্ন ধরনের মশা মারার তেল কিনতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here