news bengali

মহানগর ওয়েবডেস্ক: দেশজুড়ে করোনার দাপটে গত মার্চ মাস থেকে বন্ধ সমস্ত স্কুল। দীর্ঘসময় স্কুল বন্ধ থাকার জেরে পড়াশোনার ক্ষেত্রে ব্যাপক সমস্যার মুখোমুখি হয়েছে পড়ুয়ারা। স্কুল বন্ধ হওয়ার জন্য পড়াশুনার ক্ষেত্রে পড়ুয়াদের যে ক্ষয়ক্ষতি হয়েছে তা পূরণ করতেই ২০২০-২১ শিক্ষাবর্ষের সিলেবাসে কাটছাঁট করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা গেছে এই শিক্ষাবর্ষের ৩০ শতাংশ সিলেবাস কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সিবিএসই। মঙ্গলবার টুইট করে এই ঘোষণা করেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরেল।

এদিন টুইট করে পোখরেল বলেন, ‘বিশ্ব তথা গোটা দেশের বর্তমান পরিস্থিতিতে গুরুত্ব দিয়ে সিবিএসই পাঠক্রমে কিছু পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পড়ুয়াদের উপর চাপ কমাতে কিছু পদক্ষেপ নেওয়া হচ্ছে।’ পাশাপাশি আরও এক টুইটে তিনি লেখেন, ‘শেখার উপলব্ধিকে গুরুত্ব দিয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলোকে অপরিবর্তিত রেখে ৩০ শতাংশ সিলেবাস কমিয়ে দেওয়া হচ্ছে’।

প্রসঙ্গত, দীর্ঘদিন স্কুল বন্ধ থাকার কারণে সিলেবাসে কাটছাঁট করার সিদ্ধান্ত নিয়েছে একাধিক বোর্ড। সম্প্রতি, দিল্লিতে শিক্ষা দপ্তরের আধিকারিকদের সঙ্গে বৈঠকের পর নিজের রাজ্যের স্কুল সিলেবাসে ৩০ থেকে ৫০ শতাংশ কাটছাঁট করার পরামর্শ দেন উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া। পাশাপাশি সিআইএসসিই ও আইএসসি বোর্ড লকডাউন পরিস্থিতিকে গুরুত্ব দিয়ে ২৫ শতাংশ সিলেবাস বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। সেই ধারা অব্যাহত রেখে এবার সিলেবাস কাটছাঁট করার সিদ্ধান্ত নিল সিবিএসই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here