kolkata news

Highlights

  • রাজ্যসরকারের বর্তমান জলাভূমি নীতিতে নতুন ধারা সংযোজন করা হবে
  • রাজ্যকে বাঁচানোর জন্য বিশেষজ্ঞরা সুন্দরবনের ম্যানগ্রোভ অরণ্যের গুরুত্বের কথা তুলে ধরেছেন
  • সুন্দরবনের জন্য একটি আলাদা সংরক্ষণ নীতি তৈরি করা হবে

 

মহানগর ওয়েবডেস্ক: সুন্দরবনের ম্যানগ্রোভ অরণ্য এবং জলাভূমি সংরক্ষণে এবার বেশ শক্ত হাতে মাঠে নামল রাজ্য সরকার। জানা গেল সুন্দরবনকে রক্ষা করতে এবার নতুন পদক্ষেপ নিচ্ছে নাবান্ন। নবান্ন সূত্রে জানা গেছে, পূর্ব কলকাতার জলাভূমি সংরক্ষণ নীতির আওতায় এবার সুন্দরবনের জন্য একটি আলাদা সংরক্ষণ নীতি তৈরি করা হবে। এজন্য রাজ্যসরকারের বর্তমান জলাভূমি নীতিতে নতুন ধারাও সংযোজন করা হবে।

শুক্রবার নবান্নে মুখ্যসচিব রাজীব সিনহার পৌরহিত্যে এক উচ্চপর্যায়ের বৈঠক হয়। সেই বৈঠক থেকেই সিদ্ধান্ত নেওয়া হয় জলাভূমি সংরক্ষণ নীতির আওতায় এবার সুন্দরবনের জন্য একটি আলাদা সংরক্ষণ নীতি তৈরি করা হবে। নবান্নে আয়োজিত এই বৈঠকে পরিবেশমন্ত্রী সৌমেন মহাপাত্র ছাড়াও উপস্থিত ছিলেন বন, মৎস্য, ভূমি, উদ্যান পালন পর্যটনের মতো বিভিন্ন দফতরের আধিকারিকরা। বৈঠকে সিদ্ধান্ত হয়েছে ওই নীতি পরিবর্তন এবং সংযোজনের জন্য যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিটি গঠন করা হবে। সেই কমিটির পরামর্শ মাফিক সুন্দরবনের ম্যানগ্রোভ ও জলাভূমি সংরক্ষণের নতুন নীতি প্রণয়ন করবে রাজ্য সরকার। এই নীতির জেরে সুন্দরবনকে যেমন রক্ষা করা যাবে, ঠিক তেমনই ভাবেই রক্ষা করা যাবে সুন্দরবোন অঞ্চলে বসবাসকারী মানুষদেরও।

উল্লেখ্য, সাম্প্রতিক বুলবুল ঘূর্ণি ঝড়ের প্রকোপ থেকে রাজ্যকে বাঁচানোর জন্য বিশেষজ্ঞরা সুন্দরবনের ম্যানগ্রোভ অরণ্যের গুরুত্বের কথা তুলে ধরেছেন। পাশাপাশি ওই ঝড়ে সুন্দরবন জলাভূমির যথেষ্ট ক্ষয়ক্ষতিও হয়েছে। এই পরিপ্রেক্ষিতে নতুন নীতি করে সুন্দরবনের প্রাকৃতিক সম্পদকে রক্ষা করতে এই উদ্যোগ বলে মনে করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here