মহানগর ওয়েবডেস্ক: এ যেন আক্ষরিক অর্থে উলটপুরাণ! এতদিন ধরে বিভিন্ন ইস্যুতে ভারতীয় জনতা পার্টি তথা নরেন্দ্র মোদীকে ‘সমর্থন’ করে এসেছেন রাজ্যের রাজ্যপাল কেশরিনাথ ত্রিপাঠি। কিন্তু বিজেপি এই ‘জয় শ্রী রাম’ স্লোগান নিয়ে কার্যত ‘দলের’ বিরোধিতা করলেন তিনি। মেনে নিলেন ‘জয় শ্রী রাম’ স্লোগান এখন রাজনৈতিক ভিত্তিতেই ব্যবহার হচ্ছে!

ভোটের মধ্যে তো উত্তাপ ছিলই, ভোটের ফলের পরে এই স্লোগান নিয়ে যেন উত্তেজনা আরও বহুগুণ বেড়ে গেছে। কেন্দ্রে অবশ্যই রয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একাধিকবার ‘জয় শ্রী রাম’ স্লোগানের বিরোধিতা করার পাশাপাশি জনসমক্ষে এর বিরুদ্ধে বিরূপ মন্তব্য করে শিরোনামে এসেছেন তিনি। সম্প্রতি ‘জয় শ্রী রাম’ স্লোগান শুনে গাড়ি থেকে নেমে গিয়ে বিজেপিকে আক্রমণের জন্য তো দেশজুড়ে হইচই পড়ে গিয়েছে। এমনকি ‘চামড়া গুটিয়ে নেওয়ার’ মতো কথাও বলতে শোনা গেছে মমতাকে। তবে এক্ষেত্রে বিজেপির হয়ে নয়, মমতার হয়েই যেন ব্যাট ধরলেন রাজ্যপাল। স্বীকার করে নিলেন যে, ধর্ম ও রাজনীতি মিলে এক হচ্ছে, যা বিজেপি করছে।

এটা কারওরই অজানা নয় যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে রাজ্যপাল কেশরিনাথ ত্রিপাঠির সম্পর্ক তেমন মধুর নয়। এর আগে একাধিক ইস্যুতে তাঁদের ‘লড়তে’ দেখা গেছে। বিশেষ কিছু ক্ষেত্রে একেবারে সরাসরি বিজেপির হয়েই কথা বলেছেন তিনি। তবে স্লোগান ইস্যুতে রাজ্যপালের এইরূপ হওয়া বদল মমতার সঙ্গে তাঁর অনয সমীকরণেরই ইঙ্গিত দিচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here