yogi

ডেস্ক: লোকসভা নির্বাচন শুরু হতে আর বাকি ১১ দিন। দেশজুড়ে এখন মহাযুদ্ধের আড়ম্বর, তবে সে সবের মাঝে যোগী রাজ্য রয়েছে আপন ছন্দে, নাম বদলের আনন্দে। মুঘলসরাই, এলাহাবাদ, ফৈজাবাদের পর নাম বদলের রাজনীতির তালিকাভুক্ত হল যোগী রাজ্য উত্তরপ্রদেশের আর এক জেলা সুলতানপুর। তবে এই নাম বদলের কাণ্ডারি অবশ্য যোগী নন, উত্তরপ্রদেশের রাজ্যপাল রাম নায়েক। সম্প্রতি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে চিঠি লিখে সুলতানপুরের নাম বদলের আর্জি জানিয়েছেন তিনি। সুলতানপুরের বিকল্প হিসাবে যে নাম রাখার আবেদন তিনি করেছেন তা হল ‘কুশ ভবনপুর’।

জানা গিয়েছে, উত্তরপ্রদেশের বিজেপির বিধায়ক দেবমনী দ্বিবেদী সুলতানপুরের নাম পরিবর্তনের প্রস্তাব তুলে ছিলেন রাজ্যপালের কাছে। এরপর ওই বিধায়কের দাবিকে সমর্থন করেই সুলতানপুরের নাম বদলের আর্জি জানিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি লিখেছেন রাজ্যপাল। চিঠিতে তাঁর দাবি, একাধিক বইতে সুলতানপুরের যে ইতিহাস লেখা রয়েছে সেই ইতিহাস দাবি করে সুলতানপুরের নাম পরিবর্তন করে ‘কুশ ভবনপুর’ করা হোক। তাঁর আরও দাবি, সম্রাট আলাউদ্দিন খিলজির ভারত আক্রমণের সময়, এই এলাকার নামকরণ করা হয় সুলতানপুর নামে।

উল্লেখ্য, ইতিমধ্যেই যোগীর সৌজন্যে ইতিমধ্যেই এলাহাবাদের নাম পরিবর্তিত হয়ে নাম হয়েছে প্রয়াগ রাজ। ফৈজাবাদ হয়েছে অযোধ্যা। মুঘলসরাই নাম বদলে হয়েছে দীনদয়াল উপাধ্যায়। এবার সেই তালিকায় আসতে চলেছে আরও একটি নাম ‘কুশ ভবনপুর’।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here