kolkata news
Parul

নিজস্ব প্রতিনিধিআরও বেশি করে ওবিসি শ্রেণির মানুষকে সরকারি চাকরি দিতে উদ্যোগী হচ্ছে কেন্দ্র। এই শ্রেণির মানুষের আয়ের ঊর্ধ্বসীমা বাড়ানোর পরিকল্পনা করেছে নরেন্দ্র মোদির সরকার।

ads

জানা গিয়েছে, বর্তমানে যাঁদের বার্ষিক আয় ৮ লক্ষের মধ্যে তাঁরা সরকারি চাকরিতে সংরক্ষণের সুবিধা পেয়ে থাকেন। আয়ের এই সীমাটাই বাড়াতে চাইছে সরকার। সূত্রের খবর, এবার আর ৮ নয়, বার্ষিক আয়ের সীমা বাঁধা হচ্ছে ১২ লক্ষ টাকায়।

এ দেশে এখন ওবিসিদের জন্য ২৭ শতাংশ সংরক্ষণের ব্যবস্থা রয়েছে। সরকারি চাকরি এবং শিক্ষা প্রতিষ্ঠানে এই কোটার সুযোগ নিতে পারেন ওবিসি সম্প্রদায়ের মানুষ। প্রতি তিন বছর অন্তর বার্ষিক আয়ের ঊর্ধ্ব সীমাও বাড়ানো হয়। ২০১৩ সালে তা ছিল ৬ লক্ষ টাকা। চার বছর পরে তা বাড়িয়ে করা হয় ৮ লক্ষ টাকা। এবার ফের তা করা হবে ১২ লক্ষ টাকা।

সামাজিক ন্যায় প্রতিমন্ত্রী প্রতিমা ভৌমিক লোকসভায় জানান, ওবিসির সংরক্ষণে বার্ষিক আয়ের সীমা বাড়ানোর পরিকল্পনা রয়েছে কেন্দ্রীয় সরকারের। তবে এ বিষয়ে অবসর প্রাপ্ত বিচারক জি রোহিণীর নেতৃত্বে ওবিসি ক্যাটেগরির সম্পর্কে খতিয়ে দেখতে সরকার একটি কমিশন গঠন করেছে। সমস্ত বিষয় খতিয়ে দেখার পর সরকারের কাছে রিপোর্ট পেশ করবে কমিশন। তার পরেই নেওয়া হবে সিদ্ধান্ত।       

 

 

 

 

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here