Home Latest News জঙ্গিদের রক্তচক্ষু উপেক্ষা করে কাশ্মীরী কৃষকদের কাছ থেকে আপেল কিনবে সরকার

জঙ্গিদের রক্তচক্ষু উপেক্ষা করে কাশ্মীরী কৃষকদের কাছ থেকে আপেল কিনবে সরকার

0
জঙ্গিদের রক্তচক্ষু উপেক্ষা করে কাশ্মীরী কৃষকদের কাছ থেকে আপেল কিনবে সরকার
Parul

মহানগর ওয়েবডেস্ক: জম্মু-কাশ্মীরের মানুষদের উন্নয়নে সবরকমের সাহায্য করতে চায় মোদী প্রশাসন৷ শিল্প থেকে কৃষি- সব বিষয়ে উপত্যকার কাছে কল্পতরু হয়ে ড্যামেজ কন্ট্রোল করতে চায় কেন্দ্র  আর তাই কাশ্মীরী কৃষিকে চাঙ্গা করাকে পাখির চোখ করেছে কেন্দ্র৷ কাশ্মীরের আপেল জগৎ বিখ্যাত৷ দেশ-বিদেশে এর ব্যাপক চাহিদা৷ আর তাই এই বছরের মধ্যে কাশ্মীরী আপেল চাষীদের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার৷

৩৭০ ধারা লোপের পর জঙ্গিরা কৃষকদের হুমকি দেয় বাজারে তাঁরা যেন আপেল না বেচেন৷ সেই হুমকিকে পাত্তা না দিয়ে কেন্দ্রীয় সরকার এবার সরাসরি জম্মু- কাশ্মীরের কৃষকদের কাছ থেকে আপেল কিনবে৷ আপেলের গুণ মান নির্ধারণের জন্য একটি কেন্দ্রীয় সরকারি কমিটি গঠন হয়েছে৷ কাশ্মীরে চাষ করা আপেলগুলি সরকার পরিচালিত এনএফইডি সরাসরি কৃষকদের কাছ থেকে কিনবে৷ পুরো প্রক্রিয়াটি ১৫ ডিসেম্বরের মধ্যে শেষ হবে। জম্মু ও কাশ্মীরের এক সরকারি আধিকারিক জানিয়েছেন, ‘ভারত সরকার ২০১৯ সালের চলতি মরসুমে জম্মু ও কাশ্মীরে উৎপাদিত আপেলগুলি কৃষকদের কাছ থেকে কিনে নেওয়ার ঘোষণা করেছে। এনএএফইডি ১৫ ডিসেম্বরের মধ্যে মনোনীত রাজ্য সরকারি এজেন্সিগুলির মাধ্যমে আপেল সংগ্রহের পুরো প্রক্রিয়াটি শেষ করবে’ ।

ন্যাশনাল এগ্রিকালচারাল কো-অপারেটিভ মার্কেটিং ফেডারেশন অফ ইন্ডিয়া লিমিটেডের উদ্দেশ্য হ’ল কৃষকদের উপকারে কৃষিজমির সমবায় বিপণন প্রচার করা। সরকার প্রকৃত আপেল উৎপাদনকারীদের কাছ থেকে সরাসরি এই আপেল সংগ্রহ করবে৷ রাজ্য প্রশাসন সরাসরি বেনিফিট ট্রান্সফারের (ডিবিটি) মাধ্যমে আপেল চাষীদের ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি টাকা পৌঁছে যাবে।জম্মু ও কাশ্মীরের সমস্ত আপেল উৎপাদনকারী জেলা এবং সোপোর,সোপিয়ান ও শ্রীনগরের মনোনীত পাইকারি বাজার থেকে সমস্ত বিভাগের আপেলের গুণমান ভিত্তিক এ, বি, সি,-গ্রেডেশান হবে৷

 

হরেক কিসিমের আপেলের ন্যায্য মূল্যগুলি জাতীয় উদ্যানতত্ত্ব বোর্ডের সদস্য অন্তর্ভুক্ত মূল্য কমিটি নির্ধারিত করবে। একটি বিশেষ গুণমান কমিটি বিভিন্ন ধরণের আপেলগুলির যথাযথ মান নির্ণয় করবে। এর আগে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল বলেন যে, প্রতিদিন উপত্যকা থেকে প্রায় ৭৫০টি আপেল বহনকারী ট্রাক দেশের অন্যান্য অঞ্চলে বাণিজ্যের জন্য যায়।

জম্মু-কাশ্মীরের আপেল বিক্রির ওপর অনেকটাই নির্ভরশীল উপত্যকা অর্থনীতি৷ আর তাই জঙ্গিরা আকশমঈরিদের ভাতে মারতে তৎপর হয়ে উঠেছে৷ আপেল চাষীদের নানা ভাবে ভুল বুঝিয়ে তাঁদের উপর চাপ সৃষ্টি করতে চাইছে জঙ্গিরা। তাঁদের আপেল বিক্রি করতে দেওয়া হবে না বলেও হুমকি দিচ্ছে তারা । শুধু হুমকি দিয়েই ক্ষান্ত হয়নি জঙ্গিরা। গত শুক্রবার দু’জন জঙ্গি সোপোরের এক বিশিষ্ট ফল ব্যবসায়ীর পরিবারের সদস্যদের উপর হামলা করে এবং যাতে তাঁর ২৫ বছরের ছেলে এবং আড়াই বছরের নাতনি আহত হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here