news bengali national

মহানগর ওয়েবডেস্ক: শারীরিকভাবে যারা সুস্থ, ১০০ শতাংশ ফিট, এবার তাদেরও মাস্ক পরার পরামর্শ দিল কেন্দ্রীয় সরকার। এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জারি করা একটি নির্দেশিকায় বলা হয়েছে, সম্পূর্ণ সুস্থ যারা তারাও মাস্ক পরুন। তবে সেটা এন৯৫ বা উচ্চ গুণগত মানের হতে হবে এমন কোনও কথা নেই। ঘরে তৈরি মাস্কও ব্যবহার করা যাবে। বিশেষ করে বাইরে বেরোলে অবশ্যই মাস্ক ব্যবহার করার নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে।

করোনা মহামারীর আকার নিয়েছে ভারতেও। এই প্রতিবেদন লেখার সময় করোনায় আক্রান্তের সংখ্যা ৩০০০ ছাড়িয়ে গিয়েছে গোটা দেশে। সংবাদ সংস্থা পিটিআই সূত্র জানাচ্ছে, এখনও পর্যন্ত ৯০ জনের বেশি মৃত্যু হয়েছে। এই অবস্থায় যতটা সম্ভব সাবধানতা অবলম্বন করতে চাইছে সরকার। সেই কারণে ২১ দিন ব্যাপী লকডাউনও জারি করা হয়েছে দেশে।

তবে শনিবারের নির্দেশে সরকারের তরফে বলা হল, ব্যক্তিগত পরিচ্ছন্নতা রক্ষার স্বার্থেই যেন সুস্থ মানুষরাও বাইরে বের হলে মাস্ক ব্যবহার করেন। একই সঙ্গে ঘরেই কীভাবে এই মাস্ক তৈরি করা যাবে সেই সম্পর্কিত গাইডলাইনও দিয়েছে কেন্দ্র। যদিও এই ধরনের ঘরে তৈরি মাস্ক স্বাস্থ্যকর্মী বা যারা অসুস্থ তাদের ব্যবহারের থেকে বিরত থাকতে বলেছে কেন্দ্র। মাস্ক কীভাবে ব্যবহার করতে হবে সেই নিয়েও জারি হয়েছে একগুচ্ছ নির্দেশনাম।

কেন্দ্রীয় সরকার জানিয়েছে, জনপ্রতি দুটো করে মাস্ক মজুদ করা হোক। যাতে একটা ধুতে দিলে অন্যটা ব্যবহার করা যায়। একজন যাতে আরেকজনের মাস্ক না ব্যবহার করেন সেই উপদেশও দিয়েছে সরকার। প্রত্যেকবার মাস্ক পরার আগে হ্যান্ডওয়াশ বা স্যানিটাইজার দিয়ে হাত ধুয়ে নেওয়ার কথাও বলা হয়েছে কেন্দ্রের নির্দেশিকায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here