ডেস্ক: ২০১৯ সালে লোকসভা ও বিধানসভা নির্বাচন একসঙ্গে করার বিষয়ে আগেই আগ্রহ প্রকাশ করেছিল কেন্দ্রীয় সরকার। এবার সেই প্রক্রিয়ায় আরও একধাপ এগিয়ে নির্বাচন কমিশনের কাছে সেই দাবি নিয়ে উপস্থিত হল আইন কমিশন। নির্বাচন কমিশনের কাছে এই নিয়ে তাদের মতামত জানতে প্রস্তাব পেশ করেছে আইন কমিশন।

আইন কমিশন ছাড়াও দুই নীতি আয়োগ নির্বাচন কমিশনের কাছে দুই দফায় এই দুই নির্বাচন করার সুপারিশ জানিয়েছে। প্রসঙ্গত, নির্বাচন পিছু বিশাল খরচের কথা মাথায় রেখে তা কমানোর কথা মাথায় রেখে একত্রে এই দুই নির্বাচনের পক্ষে সওয়াল আগেই করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই মতো আইন কমিশনের পক্ষ থেকেও এবার একত্রে নির্বাচনের প্রস্তাব দেওয়া হল। আইন কমিশনের প্রস্তাব নিয়ে আলোচনা করতে মঙ্গলবারই বৈঠকে বসতে চলেছে নির্বাচন কমিশন।

তবে ২০১৯ এ একত্রে নির্বাচন অনুষ্ঠিত করা খুব একটা সহজ কাজ হবে বলে মনে করছেন না রাজনৈতিক বিশেষজ্ঞরা। তা করতে গেলে সবার আগে নতুন বিল এনে লোকসভা ও রাজ্যসভায় তা পাশ করাতে হবে এবং আইন সংশোধন করতে হবে। এছাড়া অন্যান্য প্রতিকূলতাও রয়েছে। বিভিন্ন রাজ্যে বিধানসভার মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত সেখানে নির্বাচন করানোর ক্ষেত্রে সেই রাজ্য সরকারের অনুমোদন থাকতে হবে। তবেই এই দুই নির্বাচন একসঙ্গে অনুষ্ঠিত করা সম্ভব। ফলে ২০১৯ সালে এই প্রস্তাব কার্যকর হওয়ার বিষয়ে প্রশ্নচিহ্ন থেকেই যাচ্ছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here