Home Featured তুর্কি পেঁয়াজ পাবে এবার ভারত, কমবে দাম, আশায় কেন্দ্র

তুর্কি পেঁয়াজ পাবে এবার ভারত, কমবে দাম, আশায় কেন্দ্র

0
তুর্কি পেঁয়াজ পাবে এবার ভারত, কমবে দাম, আশায় কেন্দ্র
Parul

মহানগর ওয়েবডেস্ক: দেশে পেঁয়াজের জোগান বাড়াতে অন্যান্য দেশ থেকে দ্রুত পেঁয়াজের আমদানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।দাম কমাতে গেরস্থের হেঁশেলে এবার মিশর, তুর্কি, ইরান থেকে পেঁয়াজ আমদানি করাবে কেন্দ্র৷ পেঁয়াজের দামের ঝাঁজে অস্তি আসমুদ্র হিমাচল৷ ৮০ টাকা কেজি পেঁয়াজ কিনতে নাভিশ্বাস উঠছে গেরস্থের। মঙ্গলবার কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক মন্ত্রক জানিয়েছে, দেশে পেঁয়াজের জোগান বাড়াতে অন্যান্য দেশ থেকে দ্রুত পেঁয়াজের আমদানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিন আন্তঃমন্ত্রণালয় কমিটির বৈঠকে পেঁয়াজের দাম ও জোগান পর্যালোচনা করার এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।এই মন্ত্রক আরও জানিয়েছে, ওই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, কেন্দ্রীয় সরকার পেঁয়াজ আমদানির ক্ষেত্রে সহজতর ভূমিকা পালন করবে। এই ক্ষেত্রে, আমদানির সুবিধার্থে ফাইটোস্যানিটারি এবং ফিউমিগেশনের বিষয়ে উদারনীতিই নেওয়া হবে। আফগানিস্তান, মিশর, তুরস্ক এবং ইরানকে ভারতে পেঁয়াজ সরবরাহ সহজতর করার জন্য বলা হয়েছে। আশা করা হচ্ছে এর ফলে আপাতত আমদানি বাড়বে এই দেশে, ফলত কমবে দাম।

পেঁয়াজ আমদানির এই সিদ্ধান্তটি প্রমাণ করেই দিচ্ছে দেশে পেঁয়াজের জোগান অপ্রতুল। কেন্দ্র সরকার মহারাষ্ট্র এবং অন্যান্য রাজ্য থেকে সরবরাহ বাড়াতে চাইছে। সরকার উৎসবের মরসুমে পেঁয়াজের মতো প্রয়োজনীয় সামগ্রীর দাম পর্যালোচনা করেছে। আসন্ন নির্বাচনের কারণে দিল্লির রাজনৈতিক পটভূমিতে পেঁয়াজের দাম এখন ভোটবাক্সে চাপ ফেলছে রীতিমতো।উল্লেখ্য এই পেঁয়াজের দাম বৃদ্ধি নিয়ে একসময় দিল্লি রাজ্য ভোটে ক্ষমতাচ্যূত হয়েছিল বিজেপি৷

ন্যাশনাল এগ্রিকালচারাল কো-অপারেটিভ মার্কেটিং ফেডারেশন অফ ইন্ডিয়াকে দিল্লি সরকার, মাদার ডেয়ারি এবং সফলকে খুচরা বিক্রয়ের জন্য সর্বাধিক সম্ভাব্য পরিমাণ পেঁয়াজ সরবরাহ করার নির্দেশ দেওয়া হয়েছে। অ্যাডিশনাল এমডি, NAFED-এর নেতৃত্বে একটি দল নাসিক যাবে এবং সেখানকার পরিস্থিতির পর্যালোচনা করবে এবং মহারাষ্ট্র থেকে দিল্লি ও পার্শ্ববর্তী অঞ্চলগুলিতে পেঁয়াজের যোগান বাড়ানোর কাজ করবে।

পেঁয়াজের সরবরাহের জোগাড় করতে এবং দিল্লি-এনসিআর সহ সমস্ত উপভোক্তা অঞ্চলে পেঁয়াজের সরবরাহ বাড়াতে বুধ এবং বৃহস্পতিবার দুটি আন্তঃমন্ত্রণালয়ের দল পাঠানো হবে কর্ণাটক ও রাজস্থানে। রাজস্থান সরকার ইতিমধ্যেই পেঁয়াজ চাষের মাধ্যমে সরবরাহ দ্রুত করার আশ্বাস দিয়েছে। ইতিমধ্যেই কিছু কিছু অঞ্চলে পেঁয়াজের চাষ শুরুও হয়েছে।দিল্লি সরকারকে কর্ণাটক ও রাজস্থান যাওয়ার জন্য আন্তঃমন্ত্রণালয় দলে কর্মকর্তাদের নিয়োগের পরামর্শ দেওয়া হয়েছে। এই দল মূলত ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করবে এবং এই সমস্ত অঞ্চলে জোগান বাড়াতে পরামর্শও দেবে। মুনাফা এবং পৃথক পৃথক দাম বাড়ানো বিষয়ে ব্যবসায়ীদের সতর্কও করা হবে বলে জানিয়েছে মন্ত্রক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here