ডেস্ক: আপনার ড্রয়িং রুমে রাখা টিভিতে কী চলছে? এবার সেই তথ্যও পৌঁছে যাবে কেন্দ্রীয় সরকারের কাছে। আজ্ঞে হ্যাঁ, ভারতীয় তথ্য সম্প্রচারক মন্ত্রকের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে এখন থেকে প্রত্যেকটি সেটটপ বক্সের মধ্যে একটি চিপ ইন্সটল করা থাকবে। এর দ্বারা আপনি টিভিতে কী দেখছেন সেই তথ্যও পৌঁছে যাবে কেন্দ্রের কাছে।

কিন্তু কেন এই পদক্ষেপ? কার্যকারিতাই বা কী? তথ্য সম্প্রচারক মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, সাধারণ মানুষ কী ধরণের অনুষ্ঠান দেখেন বা পছন্দ করেন তা জানতে আগ্রহী তারা। চিপ লাগানোর জন্য প্রস্তাব চেয়ে পাঠানো হয়েছে টেলিকম অথরিটি অফ ইন্ডিয়ার কাছে। জানা গিয়েছে, টেলিভিশন অডিয়েন্স মেজারমেন্ট এজেন্সির সংগ্রহ করা তথ্যের উপর নজরদারী চালাতেই এই সিদ্ধান্ত নিয়েছে স্মৃতির মন্ত্রক।

প্রসঙ্গত, এতদিন জনগণ টিভিতে কী দেখেন এই সম্পর্কে ওয়াকিবহাল ছিল না তথ্য সম্প্রচারক মন্ত্রক। এই ক্ষেত্রে সিংহভাগ অধিকার ছিল টেলিভিশন অডিয়েন্স মেজারমেন্ট এজেন্সির। দর্শকরা কী দেখতে পছন্দ করছেন বা বেশি দেখছেন সেই তথ্য কেন্দ্রের হাতে থাকলে সঠিক বিজ্ঞাপন দিতে সুবিধা হবে মন্ত্রকের। একই সঙ্গে যেই অনুষ্ঠান বা চ্যানেল দেখতে দর্শকরা বেশি পছন্দ করছেন সেগুলির প্রোমোশনও সঠিক পদ্ধতিতে করা যাবে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here