ডেস্ক: সামনেই লোকসভা নির্বাচন। এই নির্বাচনী ময়দানে হাড্ডাহাড্ডি লড়াই করতে নেমে পড়েছে রাজনৈতিক দলগুলি। এদিকে নরেন্দ্র মোদীকে কোণঠাসা করতে তৎপর হয়েছে বিরোধী দলগুলি। আসন্ন নির্বাচনে বিজেপিকে ধরাশায়ী করতে একে একে বিরোধী দলগুলি জোট করতে তৎপর হয়ে উঠেছে। এবার ভূস্বর্গ কাশ্মীরে বিজেপিকে ধরাশায়ী করতে হতে পারে মহাজোট। উপত্যকায় নিজেদের ক্ষমতা পুনরায় ফেরাতে মহাজোট করতে পারে পিডিপি-কংগ্রেস। তাঁদের দিকে আবার সাহায্যের হাত বাড়িয়ে দিতে পারে ন্যাশনাল কনফারেন্স। সাম্প্রতিক সময়ে রাজনীতির অন্দরে কান পাতলে এখন এই খবরই শোনা যাচ্ছে।

জানা গিয়েছে, এই তিনটি দলই একে অপরের সঙ্গে সমানে যোগাযোগ রেখে চলেছে। চলতি বছরের জুন মাসে উপত্যকায় পিডিপির সঙ্গে বিজেপি জোট ভেঙে দেয়। এরপরেই সেখানে রাজ্যপাল শাসন জারি করা হয়। আগামী ১৯ ডিসেম্বর তার মেয়াদ শেষ হতে চলেছে। এই মেয়াদ শেষ না হওয়ার পর যদি কোনও সরকার না গঠন হয় তাহলে সেখানে রাষ্ট্রপতি শাসন জারি হয়ে যাবে। তবে এর আগে যে পিডিপি-কংগ্রেস এক জোট হয়নি, তা নয়। গত ২০০২ থেকে ২০০৭ সাল অবধি এই দুই দল একজোট ছিল। কিন্তু পড়ে তা ভেঙে যায়। এরপর ২০১৪ সালে পিডিপিকে ন্যাশনাল কংগ্রেস এক জোট হওয়ার প্রস্তাব দেয়। কিন্তু তখন বিজেপির হাত ধরে মুফতি সরকার।

সাপ্রতিক সময়ে সেই জোটও ভেঙে যায়। তবে এবার বিজেপি সরকারকে পুনরায় কাশ্মীরে আসার থেকে আটকাতে ত্রিশক্তি হয়ে সামনে দাঁড়াতে চলেছে পিডিপি-কংগ্রেস-ন্যাশনাল কনফারেন্স। আসন্ন নির্বাচনে উপত্যকায় কী হতে চলেছে এবার সেটাই দেখার।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here