Parul

মহানগর ডেস্ক: ১৬ অগাস্ট ঘোষিত তৃণমূলের ‘খেলা হবে’ দিবসের সঙ্গে দেশভাগের সময়ের দাঙ্গার মিল খুঁজে তৃণমূলকে কটাক্ষ করলেন বিজেপি সাংসদ স্বপন দাশগুপ্ত। এদিন টুইট করে তিনি তৃণমূলের ঘোষিত খেলা হবে দিবসের ঐতিহাসিক তাৎপর্য তুলে ধরেন। শুধু তাই নয়! টুইটে তিনি নির্বাচনের পর বিরোধীদের ওপর হওয়া অত্যাচারের সাথে ‘the great calcutta killings’ এর তুলনা টেনে এনে তৃণমূলের প্রতি আক্রমণ শানান।

ads

টুইটে তিনি লেখেন, ‘আকর্ষণীয়! মমতা ব্যানার্জী ১৬ অগাস্টকে ‘খেলা হবে’ দিবস হিসেবে ঘোষণা করেছে। এই দিনেই মুসলিম লীগ ১৯৪৬ সালে ‘ডিরেক্ট একশন ডে’ পালন করেছিল এবং ‘গ্রেট ক্যালকাটা কিলিংস’ ঘটিয়ে ছিল। আজকের বাংলায় ‘খেলা হবে’ আসলে বিরোধীদের ওপর হওয়া অত্যাচারকেই স্বীকার করে।

উল্লেখ্য আজকের একুশে জুলাইয়ের সভামঞ্চ থেকে ১৬ অগাস্ট ‘খেলা হবে’ দিবস হিসেবে ঘোষণা করেছে। কাকতলীয়ভাবে ১৯৪৬ সালে ওইদিনই কলকাতায় নৃশংস দাঙ্গায় বহু মানুষ প্রাণ হারিয়েছিলেন। ওইদিন মহম্মদ আলী জিন্না পাকিস্তানের দাবি ছিনিয়ে নিতে দেশের সকল মুসলিমদের উদ্দেশ্যে ‘ডিরেক্ট একশন ডে’ এর ডাক দিয়েছিলেন। তারপরেই দাঙ্গায় বহু মানুষের মৃত্যু ঘটে। তবে তৃণমূলের খেলা হবে দিবসের সঙ্গে তার কোনো প্রত্যক্ষ যোগাযোগ নেই। তবে ওইদিনটিকে আন্তর্জাতিক ফুটবল দিবস হিসেবেও পালন করা হয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here