‘আন্তর্জাতিক শিশু শান্তি’ পুরস্কার পেল পরিবেশকর্মী সুইডিশ ষোড়শী গ্রেটা থুনবার্গ

0
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: ১৬ বছরের সুইডিশ কিশোরী গ্রেটা থুনবার্গ পরিবেশ রক্ষায় জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে বিশ্বব্যাপি স্কুলশিক্ষার্থীদের নিয়ে পরিবেশ আন্দোলনে অভূতপুর্ব ভূমিকা রাখায় ’ ইন্টারন্যাশনাল চিলড্রেন পিস‘ পুরস্কারে ভূষিত হয়।ডাচ কিডস রাইটস নামক সংস্থাটি ২০০৫ সাল থেকে এ পুরস্কার দিয়ে আসছে। তবে হেগে আয়োজিত এ পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেনি গ্রেটা। এ সময় অন্য একটি জলবায়ু সম্মেলনে যোগ দিতে সে নৌকায় করে আটলান্টিক পাড়ি দিচ্ছিলো।গত বছর বিশ্বব্যাপী ’স্কুল স্টাইক ফর ক্লাইমেট’ আন্দোলনের মাধ্যমে বিশ্বমিডিয়ায় আলোচনায় আসেন ১৬ বছর বয়সি গ্রেটা। বর্তমানে তার পরিবেশ আন্দেলনে পৃথিবীর বিভিন্ন দেশের প্রায় ১০ হাজার তরুণ যুক্ত আছে।

’বোকো হারাম’ জঙ্গি দলের বিরুদ্ধে শান্তিপূর্ণ আন্দোলনের জন্য ক্যামেরুনের ১৫ বছর বয়সের ডিভিনা মালুমও একই পুরস্কার লাভ করেন। সে তার পুরস্কার গ্রহণ করতে এসে জানায় যে, ক্যামেরুন বা আফ্রিকাতে শান্তি আলোচনার সময় সিদ্ধান্ত গ্রহণকারীরা শিশুদের কথা ভুলে যায়।উল্লেখ্য, এরআগে পাকিস্তানে নারী শিক্ষা অধিকারের জন্য অবদান রেখে এ পুরস্কার অর্জন করেছিলেন স্কুলশিক্ষার্থী মালালা ইউসুফজাই।

এই ধরণের পুরস্কার আমাদের মতো পরিবেশকর্মীদের আলাদা উৎসাহ জোগাবে বলে মনে করেন গ্রেটা থুনবার্গ৷ ২০০৫ সাল থেকে এই পুরস্কার দেওয়া চালু হয়৷ চাইল্ড রাইটস এই পুরস্কার দেয়৷ ২০০৫ এ এইচাইভি সচেতনতার জন্য নিকোলাস পুরস্কার পেয়েছিল৷ ২০০৬ সালে বচপন বাঁচাও আন্দোলনকারী ভারতের ওমপ্রকাশ গুজ্জর এই পুরস্কার পেয়েছিল৷ একটি ট্রফির সঙ্গে একলক্ষ ইওরো পায় পুরস্কার প্রাপকরা৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here