Parul

মহানগর ডেস্ক: বিশ্বজুড়ে এখনো অতিমারি আবহাওয়া। এবারের হজযাত্রাতেও যার প্রভাব পড়তে চলেছে। এ ব্যাপারে কিছু বিধিনিষেধ আরোপ করল সৌদি আরব প্রশাসন।

ads

চলতি বছরে হজ ১৭ জুলাই। গত বছরের মতো এবারেও দেখা যাবে না সেই চেনা পরিচিত পুণ্যার্থী সমাগম। সৌদি সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। দেশের ৬০ হাজার নাগরিক, যাদের করোনা ভ্যাকসিন নেওয়া হয়ে গিয়েছে তাদেরকেই দেওয়া হবে ছাড়পত্র। অর্থাৎ অন্য দেশের কাউকেই এবার প্রবেশ করতে দেওয়া হবে না সেখানে।

এছাড়াও আরোপ করা হয়েছে বেশ কিছু বিধিনিষেধ। যেমন, পুণ্যার্থীরা বয়স হতে হবে পয়ষট্টি বছরের কম। কোনও গুরুতর রোগ নিয়ে আসা যাবে না হজে। করোনা ভাইরাসের বাড়বাড়ন্তের জন্যই এই সমস্ত গাইডলাইন তা বলাই বাহুল্য। গত বছর হজ যাত্রায় সামিল হয়েছিলেন মাত্র ১০,০০০ পুণ্যার্থী। তার আগের বছর ভক্ত সমাগমের সংখ্যা ছিল ২.৫ মিলিয়নের কিছু বেশি।

হজ তত্ত্বাবধায়কদের পক্ষ থেকে বলা হয়েছে, ‘পৃথিবীব্যাপী কী পরিস্থিতি আমরা সে ব্যাপারে সজাগ। করোনা ভাইরাসের বিভিন্ন প্রজাতি যেভাবে দুশ্চিন্তার কারণ হয়ে উঠছে সে ব্যাপারে নতুন করে ভাবনার প্রয়োজন দেখা দিয়েছে। সার্বিকভাবে আমরা পরিস্থিতির ওপর আমরা নজর রাখছি। অন্যান্য সময় হজে কি বিপুল ভক্ত সমাগম হয় আমরা তা জানি। কিন্তু এখন সর্বাগ্রে প্রয়োজন স্বাস্থ্যগত সুরক্ষা।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here