ডেস্ক: এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাতে ভেঙে পড়ল ভারতীয় সেনার ড্রোন। বৃহস্পতিবার সকালে পোরবন্দর থেকে উড়ে কিছুদূর গিয়েই ভেঙে পড়ে ‘হেরন UAV’ নামের নৌসেনার এই ড্রোন। জানা গিয়েছে, নজরদারি চালানোর সময়ই আচমকা বিধ্বস্ত হয় ড্রোনটি।

ভারতীয় নৌসেনার তরফে সরকারি বিবৃতি দিয়ে ড্রোন দুর্ঘটনার বিষয়টি স্বীকার করে নেওয়া হয়েছে। যদিও এই দুর্ঘটনায় কোনও হতাহত বা ক্ষয়ক্ষতি হয়নি। কী কারণে এহেন ঘটনাটি ঘটলো তা জানতে তদন্তের নির্দেশ দিয়েছে নৌসেনা। জানা গিয়েছে পোরবন্দর ঘাঁটি থেকে ছাড়ার পরেই স্থানীয় সময় ১০টা নাগাদ ভেঙে পড়ে এই ড্রোন।

এই ড্রোন দুর্ঘটনা ভারতীয় সেনাবাহিনীর কপালে চিন্তার গভীর ভাঁজ ফেলতে বাধ্য করছে। কারণ, ২০০১ সাল থেকেই ইজরায়েল নির্মিত এই একই ধরণের ড্রোনের আলাদা আলাদা সংস্করণ ব্যবহার করে আসছে স্থলসেনা, বায়ুসেনা ও নৌসেনা। ফলে তদন্তে কী রিপোর্ট উঠে আসে সেই দিকে নজর থাকবে গোটা সেনা শিবিরের।

ইজরায়েলে তৈরি এই ড্রোনটির বিশেষত্ব হল, ৩৫ হাজার ফুট উচ্চতায় নাগাড়ে ৫২ ঘণ্টা অপারেশন চালাতে পারে এটি। ইদানীংকালে এই নিয়ে পরপর কয়েকটি দুর্ঘটনার সম্মুখীন হল ভারতীয় সেনার ড্রোন, বিমান ও হেলিকপ্টার। ফেব্রুয়ারির ১৫ তারিখ অসমের মাজুলিতে ভেঙে পড়ে বায়ুসেনার একটি হেলিকপ্টার। এই দুর্ঘটনায় মৃত্যু হয় দুই পাইলটের। এরপর চলতি সপ্তাহের মঙ্গলবারই ওড়িশার ময়ুরভঞ্জে বায়ুসেনার প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত হয়। আজ ফের দুর্ঘটনার সম্মুখীন হল নৌসেনার ড্রোন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here