নয়া আইনে ক্ষোভে ফুঁসছে খোদ মোদীর গড়! জরিমানার অঙ্কের পরিমাণ ৯০% কমাল সরকার

0
449
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: গোটা দেশজুড়ে নতুন মোটর ভেহিক্যালস অ্যাক্ট চালু করেছে কেন্দ্রীয় সরকার। পশ্চিমবঙ্গ ছাড়া বাকি সব রাজ্যেই এই নতুন আইনে বড় অঙ্কের জরিমানা করা শুরু হয়ে গিয়েছে। মাত্রাতিরিক্ত জরিমানার ফলে সাধারণ মানুষ চরম ভোগান্তির শিকার হবে বলে আশঙ্কা প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁরই যেন প্রতিফলন দেখা গেল খোদ মোদীর গড় গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রূপানির মধ্যে! ক্ষোভ বাড়ছে মানুষের, এই আঁচ পেয়েই সটান জরিমানার অঙ্ক কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিলেন তিনি।

নতুন মোটর ভেহিক্যাল অ্যাক্ট প্রসঙ্গে কথা বলতে গিয়ে সাংবাদিকদের তিনি জানান, হেলমেট ছাড়া বাইক চালালে জরিমানা ১০০০ থেকে কমিয়ে ৫০০টাকা করা হয়েছে। সিটবেল্ট ছাড়া গাড়ি চালানোর জরিমানাও ১০০০ থেকে কমিয়ে ৫০০ টাকা করে দেওয়া হয়েছে। লাইসেন্স ছাড়া বাইক চালালে জরিমানা হবে ২০০০ টাকা, এবং গাড়ির জন্য ৩০০০ টাকা। নতুন নিয়মে যা ছিল ৫০০০ টাকা। স্বয়ং প্রধানমন্ত্রীর রাজ্যে এইভাবে কেন্দ্রীয় প্ল্যানিং ‘ফ্লপ’ হওয়ায় স্বভাবতই প্রশ্ন উঠতে শুরু করেছে। নয়া আইন প্রধানমন্ত্রী যদি নিজের রাজ্যেই চালু রাখতে না পারেন তবে বাকি রাজ্যগুলিতে কীভাবে তা ফলপ্রসূ হবে তাই নিয়েই জল্পনা।

উল্লেখ্য, নতুন মোটর ভেহিক্যালস সংশোধনী আইনে অনেক নিয়মেরই বদল এসেছে। জরিমানার অঙ্ক ৫০০ থেকে ১০,০০০ টাকা পর্যন্ত ধার্য করা হয়েছে। এই আইনেরই বিরোধিতা করেছে তৃণমূল৷ রাজ্যে লাগু হবে না নয়া মোটর ভেহিক্যালস আইন৷ জানিয়ে দিয়েছিলেন রাজ্যের পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here