বিমান দুর্ঘটনা? নাকি রাশিয়াতে বন্দি? কীভাবে অদৃশ্য হয়ে গেলেন নেতাজি! উত্তর দেবে ‘গুমনামি’

0

মহানগর ওয়েবডেস্ক: নেতাজির মৃত্যুর পিছনে আসল রহস্যটা কী? তাইওয়ানে বিমান দুর্ঘটনাতে? নাকি তাঁকে বন্দি করে তিলে তিলে হত্যা করেছে রাশিয়া? নাকি সাধুবেশে ‘গুমনামি’ হয়ে ভারতেই মারা গিয়েছেন? কারণ জানা নেই কারোর। নানা গুণি নানা মত। কিন্তু এই সমস্ত ঘটনা ও বিষয়কে সামনে রেখেই বড়পর্দায় আসতে চলেছে ‘গুমনামি’। কেই বা এই ‘গুমনামি’? সৃজিত মুখার্জীর আগামী সিনেমা ‘গুমনামি’। সেই খানেই উঠে আসবে নেতাজির অন্তর্ধানের রহস্য। কিছুদিন আগেই অর্থাৎ চলতি বছরের ১৫ অগাস্ট মুক্তি পায় ‘গুমনামি’ সিনেমার টিজার। তারপরেই এই সিনেমাকে ঘিরে শুরু হয় নানা বিতর্ক। যদিও সেই সমস্ত বিতর্কের কথাতে কান দিতে নারাজ সৃজিত। তাঁর স্পষ্ট বার্তা, যাবতীয় রিপোর্ট ও মুখার্জী কমিশনের উপর ভিত্তি করেই ‘গুমনামি’ বানিয়েছেন তিনি। এদিন মুক্তি পেয়েছে তাঁর আগামী সিনেমা ‘গুমনামি’ ট্রেলার।

নেতাজির ভূমিকায় প্রসেনজিৎ চট্টোপাধ্যায় অভিনয় করেছেন। নানা ঘটনা ও ভারতের স্বাধীনতার পর নানা বিষয়-এর সঙ্গে কীভাবে তখন জড়িয়ে গিয়েছিল নেতাজির অন্তর্ধান রহস্য তাই উঠে আসবে সৃজিতের ‘গুমনামি’-তে। এই সিনেমার প্রথম তথ্যতেই জানা যাচ্ছে ১৮ অগাস্ট ১৯৪৫ সালে তাইওয়ানে বিমান দুর্ঘটনাতে মারা গিয়েছেন নেতাজি। দ্বিতীয় তথ্যতে বলা হয়েছে রাশিয়ার জেলে বন্দি করে মারা হয়েছে তাঁকে আর তৃতীয় তথ্যতে বলা হয়েছে বিমান দুর্ঘটনার হাত থেকে বেঁচে গিয়ে ভারতে ফিরে ছদ্মবেশ ধারণ করে রয়েছেন।

চলতি বছরের দুর্গাপুজোতে মুক্তি পাবে ‘গুমনামি’। মুখ্য চরিত্রে অভিনয় করছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, অনিবার্ণ ভট্টাচার্য, তনুশ্রী চক্রবর্তী এবং আরও অনেকে। এই সিনেমার গানের ট্র্যাক আইএনএ ও ডি.এল. রায় এর দেওয়া সুরকে নতুনভাবে সাজিয়েছেন সঙ্গীত পরিচালক ইন্দ্রদীপ দাশগুপ্ত। এই সিনেমার শুরুতেই সৃজিত একটি ট্যাগলাইন দিয়ে জানিয়েছেন, ”দ্য গ্রেটেস্ট স্টোরি নেভার টোল্ড”। ‘গুমনামি’ সিনেমার প্রযোজনা করেছে এসভিএফ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here