srilanka_body

মহানগর ওয়েবডেস্ক: শ্রীলঙ্কায় ভয়াবহ জঙ্গি হামলার ঘটনায় ইতিমধ্যেই দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট। একের পর এক ৮ বিস্ফোরণে নিহত হয়েছেন অন্তত ৪০০ জন মানুষ। সেই হামলার পরবর্তী ক্ষেত্রে আবার ১৫ জনের নিথর দেহ মিলল পূর্ব শ্রীলঙ্কার আমপারা থেকে। এদের মধ্যে ৬ জন শিশু রয়েছে।

শ্রীলঙ্কার সেনা সূত্রে খবর, আইএস জঙ্গিরা দায় স্বীকার করার পর গোটা দেশে তল্লাশি অভিযান শুকু হয়। জঙ্গিরা বিস্ফোরণ স্থলের আশেপাশেই লুকিয়ে আছে বলে সতর্কবার্তা দেওয়া হয়। এদিন, সেই অভিযানেই পূর্ব শ্রীলঙ্কার আমপারা অঞ্চলে সেনার সঙ্গে লুকিয়ে থাকা আইএস জঙ্গিদের গুলিযুদ্ধ শুরু হয়। এই

গুলিযুদ্ধে ৪ জন জঙ্গির পাশাপাশি একজন নাগরিকের মৃত্যু হয়েছে বলে খবর। ৬ জন শিশুর পাশাপাশি ৩ জন মহিলারও মৃত্যুর খবর মিলেছে।

উল্লেখ্য, মঙ্গলবার শ্রীলঙ্কা হামলার দায় স্বীকার করে সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট করে আইএস জঙ্গিগোষ্ঠী। ভিডিওটি প্রকাশিত হয় আল গুরাবা মিডিয়াতে। এটা সরাসরি ইসলামিক স্টেটের অফিসাল চ্যানেল না হলেও, এটিকে পরিচালনা করে ইসলামিক স্টেটের সমর্থকরাই। যেখানে এক ম্যাসেজ দিয়ে জানানো হয়, ‘এই রক্তাক্ত দিন আপনাদের জন্য আমাদের পুরস্কার।’ শুধু তাই নয়, ৩ জন আত্মঘাতী জঙ্গির ছবিও দেখানো হয়েছে ওই ভিডিওতে। যাদের নাম আবদুল বাররা, আবদুল মুক্তার এবং আবু উবেইদা। এই তিন জঙ্গিকে শহিদের সম্মান জানানো হয়েছে আইএসের তরফে।

রবিবার ছুটির দিনে ধারাবাহিক বিস্ফোরণে কেঁপে ওঠে শ্রীলঙ্কা। প্রথমে তিনটি গির্জা, তারপর ৩টি হোটেলে ভয়াবহ বিস্ফোরণ ঘটে। শুরুতে এই হামলার পিছনে আইএস-এর প্রভাবিত চরমপন্থী দল ন্যাশনাল তৌহিদ জামাত (এনটিজে)-কে দায়ি করা হলেও হামলার ৪৮ ঘন্টা পর এই হামলার দায় স্বীকার করে ভয়ঙ্কর জঙ্গি সংগঠন আইএস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here