farmer protest

মহানগর ডেস্ক: দিল্লির বিভিন্ন সীমান্তে কৃষকরা বিক্ষোভ চালাচ্ছেন। কিন্তু সকলের পক্ষে সেখানে বিক্ষোভে অংশগ্রহণ সম্ভব নয়। বাকি কৃষকরা প্রতি মুহূর্তে বুঝিয়ে চলেছেন পাশে আছেন তাঁরা। সিঙ্ঘু সীমান্তে আন্দোলনকারীদের জলের সরবরাহ বন্ধ করে দেওয়া হয়েছে। খবর প্রকাশ পাওয়ার পরেই বুলেন্দশহরের কৃষকরা সিঙ্ঘু সীমান্তে জল নিয়ে যাওয়ার উদ্যোগ নেন। ঠিক সেই রকম, হরিয়ানার কৃষকরা আন্দোলনকারীদের পাশে থাকতে অভিনব পন্থা নিয়েছেন। তাঁরা বিয়ের কার্ডে কৃষক আন্দোলনের স্লোগান লিখছেন, ‘কৃষক নেই তো খাবার নেই।’ সঙ্গে রয়েছে তাঁদের কৃষক নেতা ছোটু রামের ছবি।

কৈথালের একটি প্রেস মালিকের বক্তব্য, ছোটু রামের ছবির সঙ্গে ভগৎ সিংয়েক ছবিও থাকছে বিয়ের কার্ডে। এরপরেই তিনি বলেন, ‘আমি অনেক কৃষক পরিবার ও সাধারণ পরিবারকে বলেছি, বিয়ের কার্ড ছাপানোর সময় যেন এই ছোট্ট স্লোগান কৃষক নেই তো খাবার নেই লেখেন। আর পাশে ভগৎ সিং ও স্যার ছোটু রামের ছোট ছবি যেন রাখেন।’ হরিয়ানার কৃষক প্রেম সিং গোয়াত নিজের ছেলের বিয়ের কার্ডে এই স্লোগান ব্যবহার করেছেন বলে জানা গিয়েছে।

এই প্রসঙ্গে বলতে গিয়ে গোয়াত বলেন, ‘নয়া কৃষি আইনের বিরোধিতা করে হাজার হাজার কৃষক আন্দোলন করছেন। আমরা তাঁদের সঙ্গে একাত্ম বোধ করছি। আমার ছেলের বিয়ের সময় খেয়াল হল, ছোটুরাম ও ভগৎ সিংয়ের ছবি দিতে পারি বিয়ের কার্ডে। সেই অনুযায়ী কৃষক আন্দোলনকে সমর্থন জানিয়ে স্লোগান, কৃষক নেই তো খাবার নেই। তিনি বলেন, কৃষকরা শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করছেন। সরকারের উচিৎ তাঁদের দাবি মেনে নেওয়া। নয়া কৃষি আইনের বিরোধিতা করে নভেম্বরের শেষ থেকে কৃষকরা দিল্লির সীমান্তে বিক্ষোভ করছেন। মূলত পঞ্জাব, হরিয়ানা ও উত্তরপ্রদেশের কৃষকরা বিক্ষোভ করছেন বলে জানা গিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here