ডেস্ক: পাকিস্তানকে নিশানায় নিয়ে ফের চরম হুঁশিয়ারি দিলেন ভারতীয় সেনাপ্রধান বিপিন রাওয়াত। সুঞ্জয়ান সেনা ছাউনিতে হামলা করার যে বিরাট মূল্য চোকাতে হবে তা সাফ জানিয়ে তিনি। এখনই না হলেও, অদূর ভবিষ্যতে যে ফের আরেকটি সার্জিক্যাল স্ট্রাইক পাকিস্তানের বুকে যে কোনও মুহূর্তে নেমে আসতে পারে সেকথা স্পষ্ট করে দিলেন আর্মি চিফ।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে সাক্ষাতকার দেওয়ার সময় সেনাপ্রধান বলেন, ”পাকিস্তান ভাবছে এই যুদ্ধে ওদের লাভ হচ্ছে, কিন্তু আমাদের হাতেও অন্য রাস্তা রয়েছে। সেটা সার্জিক্যাল স্ট্রাইকও হতে পারে।” চলতি মাসেরই ১০ তারিখ সুঞ্জয়ান সেনা ছাউনিতে হামলা চালায় জইশ-ই-মহম্মদ জঙ্গিরা। এই ঘটনায় শহিদ হন ৬ জওয়ান। তারপর থেকেই প্রতিশোধের আগুন ধিকি ধিকি জ্বলা শুরু হয়ে গিয়েছে ভারতের অন্দরে।

গত কয়েক মাসে অস্বাভাবিকভাবে নিয়ন্ত্রণ রেখায় বৃদ্ধি পেয়েছে এনকাউন্টার। সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন প্রায় প্রতিদিনের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। কবে শান্ত হবে উপত্যকা? সেনাপ্রধানকে এই প্রশ্ন করা হলে তিনি জানিয়ে দেন, ”নিয়ন্ত্রণ রেখা দিয়ে পাকিস্তান যেদিন ভারতে জঙ্গি অনুপ্রবেশ বন্ধ করবে সেদিন গোলাগুলিতেও বিরতি আসবে।” উল্লেখ্য, ২০১৬ সালে ২৭১ বার সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন হয়েছিল। কিন্তু ২০১৭ সালের পরিসংখ্যান দেখলে চোখ কপালে ওঠার যোগার। গত এক বছরে ৮০০ বার সীমান্তের ওপার থেকে ভারতে বিভিন্ন উপায়ে হামলা চালিয়েছে পাকিস্তান।

প্রসঙ্গত, সুঞ্জয়ানে সেনা ছাউনিতে হামলার পরই প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণ পাকিস্তানের উদ্দেশ্যে কড়া বার্তা দিয়ে জানিয়েছিলেন, ‘যোগ্য জবাব দেওয়া হবে।’ প্রতিরক্ষামন্ত্রীর হুঁশিয়ারির কয়েক দিন পরই ফের একই সুরে হুমকি দিলেন সেনাপ্রধান বিপিন রাওয়াত।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here