জনবহুল এলাকায় বেআইনি ভাবে অ্যাসিড বিক্রি হাওড়ায়, গ্রেফতার ৬

0
kolkata bengali news

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: বেআইনি ভাবে অ্যাসিড মজুত ও বিক্রির অভিযোগে হাওড়ার ব্যাঁটরা থানা এলাকা থেকে ৬ জনকে গ্রেফতার করল পুলিশ। এদের বিরুদ্ধে অভিযোগ, বিনা লাইসেন্সে তারা অ্যাসিড বিক্রি করছিল। সোমবার বিকেলে হাওড়া সিটি পুলিশের এনফোর্সমেন্ট বিভাগ বিশেষ অভিযান চালিয়ে উদ্ধার করে ১১ হাজার লিটারেরও বেশি হাইড্রোক্লোরিক অ্যাসিড। ধৃতদের বিরুদ্ধে ভারতীয় সংবিধান এবং পয়জন অ্যাক্টের মামলা শুরু করেছে পুলিশ।

পুলিশ সূত্রে জানা গেছে, ধৃতদের নাম প্রসূন বন্দ্যোপাধ্যায়, প্রলয় বন্দ্যোপাধ্যায়, তাপস বন্দ্যোপাধ্যায়, ভোলানাথ কর্মকার, গৌর কর্মকার ও চন্দন পাঁজা। দীর্ঘদিন ধরেই মধুসূদন পালচৌধুরী লেনে দুই ছেলেকে নিয়ে অ্যাসিড বিক্রির কারবার চালাচ্ছিলেন কুমোরপাড়ার বাসিন্দা তাপসবাবু। অপরদিকে, টিকিয়াপাড়া রেল স্টেশনের কাছেই আরও এক জায়গায় বেআইনি ভাবে অ্যাসিড মজুত ও বিক্রির রমরমা করবার চলছিল বলে পুলিশ সূত্রে জানা গেছে।

এলাকার বাসিন্দাদের কাছে ব্যবসা করার সব রকমের বৈধ কাগজপত্র আছে বলে দাবি করত ওই ব্যবসায়ীরা। স্থানীয় বাসিন্দারা একথা জানিয়েছেন। মঙ্গলবার হাওড়া সিটি পুলিশের ডেপুটি পুলিশ কমিশনার (সদর) অজিত সিং যাদব জানিয়েছেন, ঘিঞ্জি এলাকায় যেভাবে অ্যাসিড বিক্রি করছিল তা বেআইনি। এটা শুধুমাত্র বেআইনি কাজ নয়। এটা একটা অপরাধও। সোমবার বিকেলে গোপন সূত্রে খবর পেয়ে দুটি জায়গাতেই হানা দেয় পুলিশ। গ্রেফতার করা হয় ৬ জনকে। উদ্ধার হয় মোট ১১ হাজার লিটারেরও বেশি অ্যাসিড।

এই প্রসঙ্গে হাওড়ার বাসিন্দা পরিবেশবিদ সুভাষ দত্ত বলেন, অবৈধ এই শিল্প মানুষকে খুব তাড়াতাড়ি মৃত্যুর মুখে ঠেলে দেয়। অ্যাসিডের বর্জ্য থেকে ক্ষতিগ্রস্ত হয় ড্রেনেজ সিস্টেম। বাতাসে দূষণ ছড়ায়, দূষিত হয় গঙ্গাও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here