Home Latest News ‘৩৭০’ নিয়ে মামলার শুনানি অক্টোবরে! কেন্দ্র এবং জম্মু-কাশ্মীর সরকারকে নোটিশ সুপ্রিম কোর্টের

‘৩৭০’ নিয়ে মামলার শুনানি অক্টোবরে! কেন্দ্র এবং জম্মু-কাশ্মীর সরকারকে নোটিশ সুপ্রিম কোর্টের

0
‘৩৭০’ নিয়ে মামলার শুনানি অক্টোবরে! কেন্দ্র এবং জম্মু-কাশ্মীর সরকারকে নোটিশ সুপ্রিম কোর্টের
Parul

মহানগর ওয়েবডেস্ক: ৩৭০ ধারা বিলোপের বিরোধিতায় করা বেশ কয়েকটি জনস্বার্থ মামলা এদিন গৃহীত হল সুপ্রিম কোর্টে। এই মামলাগুলি পাঁচ বিচারপতির ডিভিশন বেঞ্চে পাঠানো হয়েছে, যার শুনানি হবে আগামী অক্টোবরে। সুপ্রিম কোর্টের এই নির্দেশ যে কেন্দ্রকে চাপে ফেলল তা বলাই বাহুল্য। এই মামলায় ইতিমধ্যেই কেন্দ্র এবং জম্মু ও কাশ্মীর সরকারকে নোটিশ পাঠিয়েছে দেশের শীর্ষ আদালত।

৩৭০ ধারা বিলোপের পদ্ধতি অগণতান্ত্রিক, এই আওয়াজ তুলে কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়ে বেশ কয়েকটি জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, কাশ্মীরের এক আইনের ছাত্র, অনুরাধা বাহসিন নামের এক সাংবাদিক-সহ বেশ কয়েকজন। সেই মামলাই এদিন গ্রহণ করেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ জানান, অক্টোবরের প্রথম সপ্তাহে পাঁচ বিচারপতির বেঞ্চ এই মামলাগুলি শুনবে। অন্যদিকে,

কাশ্মীরে সংবাদমাধ্যমের ওপর কেন নিষেধাজ্ঞা জারি করা হয়েছে তা জানতে চেয়েও কেন্দ্র এবং জম্মু ও কাশ্মীর সরকারকে নোটিশ পাঠিয়েছে সুপ্রিম কোর্ট এবং নির্দেশ দেওয়া হয়েছে তার রিপোর্ট এক সপ্তাহের মধ্যে জমা দিতে।

উল্লেখ্য, বিরোধীদের জম্মু-কাশ্মীরে যেতে বাধা দেওয়ার অভিযোগ উঠেছিল কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে। কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী থেকে শুরু করে সিপিএম-এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিকেও শ্রীনগর বিমানবন্দরে বাধা দেওয়া হয়। এদিন সু্প্রিম নির্দেশে উপত্যকায় যাওয়ার আর বাধা রইল না সীতারামের। শীর্ষ আদালত জানিয়েছে, শ্রীনগরে তাঁর বন্ধু তথা প্রাক্তন বিধায়ক ইউসুফ তারিগামির সঙ্গে দেখা করতে পারবেন তিনি। তবে এই সফর শুধুমাত্র ব্যক্তিগতই হবে, রাজনৈতিক রং লাগানো যাবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here