kolkata bengali news

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনে ঘরবন্দি মানুষ টের না পেলেও, চৈত্রের মান রেখে দাবদাহ বেশ বেড়েছে রাজ্যে। এদিকে আসি আসি করেও দেখা নেই বৃষ্টির। তবে এবার পাকা খবর দিল হাওয়া অফিস। জানিয়ে দেওয়া হল সন্ধ্যাতেই ঝেঁপে বৃষ্টি নামছে শহরে।

আলিপুর আবহাওয়া দপ্তরের থেকে জানানো হয়েছে, শুক্রবার দক্ষিণবঙ্গের ১১ জেলায় বিকেল বা সন্ধ্যের পর প্রবল ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতা সহ বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে দমকা হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। পাশাপাশি, উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস। ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘন্টায় গতিবেগে দমকা হওয়া এবং শিলা বৃষ্টিও হতে পারে। শনিবারেও উত্তরবঙ্গের ওপরের ৫ জেলায় ঝড় বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

এদিন কলকাতায় আবহাওয়ার পূর্বাভাস দিয়ে আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে, বেলা বাড়লে আংশিক মেঘলা আকাশ হওয়ার সম্ভাবনা কলকাতায়। বাতাসের জলীয় বাষ্প বেশি থাকায় আদ্রতাজনিত অস্বস্তি হবে। সকালে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৩ ডিগ্রি। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৬ ডিগ্রি যা স্বাভাবিক। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৩৩ থেকে ৪৯ শতাংশ।

অন্যদিকে, পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে উত্তর-পশ্চিম ভারতে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। এর প্রভাবে জম্মু কাশ্মীর লাদাখ হিমাচল প্রদেশ উত্তর-পশ্চিমের পার্বত্য এলাকায় ঝড়-বৃষ্টি এমনকি শিলা বৃষ্টির সম্ভাবনা। কোথাও কোথাও হতে পারে তুষারপাত ও। আগামী কয়েকদিন গুজরাট সৌরাষ্ট্র এলাকায় তাপপ্রবাহের সম্ভাবনা। উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টির সম্ভাবনা বৃষ্টি হতে পারে দক্ষিণের তেলেঙ্গানা, অন্ধপ্রদেশ, কর্নাটকেও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here