arab

মহানগর ডেস্ক: চারিদিকে রুক্ষ মরুভুমি, সূর্যের তাপে ছারখার দিকবিদিক, সৌদি আরব বলতে এমন কথাই চোখের সামনে ভেসে ওঠে। কিন্তু যদি এই মরুপ্রদেশেই তুষারপাত হয়? চমকে যাওয়ার মতোই ঘটনা ঘটেছে সৌদি আরবের বিস্তীর্ণ অঞ্চলে। তুষারপাতে সাদা হয়ে উঠেছে রুক্ষ মরুভুমি। নজিরবিহীন তুষারপাতের ঘটনা ঘটেছে আফ্রিকা ও সৌদি আরবের মরুভূমিতে। ভারী তুষারপাতে ঢেকে গেছে আফ্রিকার সাহারা মরুভূমি। এছাড়া সৌদি মরুভূমির হলুদ বালু সাদা বরফে ঢেকে আছে। তাপমাত্রা নেমে গেছে ২ ডিগ্রি সেলসিয়াসে।

সাহারা ও সৌদি মরুভূমির বালুর ওপরে এই বরফের আস্তরণের কয়েকটি ছবিও সামনে এসেছে। সৌদি আরবের আসির অঞ্চলে এই বিরল তুষারপাত দেখতে স্থানীয় বাসিন্দা এবং বিদেশি পর্যটকরা আসছেন। এর একটি ভিডিয়ো সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। যেখানে স্পষ্টভাবে দেখা যাচ্ছে, তুষারপাত হচ্ছে। তবে শীতের মরশুমে এখানে সাধারণত তুষারপাত হয় না। 

সাহারার ‘আইন সেফরাকে’ ‘মরুভূমির দ্বার’ বলা হয়। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১০০০ মিটার উঁচুতে অবস্থিত, এই এলাকা আটলাস পর্বত দ্বারা বেষ্টিত। সাহারা মরুভূমি উত্তর আফ্রিকার বেশিরভাগ অঞ্চলে ছড়িয়ে রয়েছে। হাজার বছর ধরে এখানে তাপমাত্রা এবং আর্দ্রতায় বড় পরিবর্তন হয়েছে। 

তবে একদল বিশেষজ্ঞ আশা করছেন, এই মরুভূমি আবারও সবুজ হবে। কিন্তু বর্তমানে সৌদি আরবের মরুভূমিতে তুষারপাত হওয়ায় যারপরনাই আনন্দিত সেখানকার স্থানীয় লোকেরা। প্রচুর পর্যটকেরাও সেখানে আসছেন। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here