ডেস্ক: ফের ভেঙে পড়ল ভারতীয় বায়ুসেনার হেলিকপ্টার। বৃহস্পতিবার দুপুর ১টা ৩০ নাগাদ ঘটনাটি ঘটেছে অসমের মাজুলি জেলার হরচাপরিতে। প্রাথমিকভাবে উঠে এসেছে যে, মাইক্রোলাইট হেলিকপ্টারটিতে কেবল দু’জন পাইলট সওয়ার ছিলেন। তাদের নাম যথাক্রমে উইং কম্যান্ডার জয় পল জেমস এবং ডি ভ্যাটস। দু’জন পাইলটেরই এই দুর্ঘটনায় মৃত্যু হয়েছে।

দুর্ঘটনাগ্রস্থ হেলিকপ্টারটির ধ্বংসাবশেষ ঘেঁটে অবশ্য কোনও মৃতদেহ উদ্ধার করা সম্ভব হয়নি। দুর্ঘটনাস্থলটি জনবসতির থেকে অনেক দূরে ব্রহ্মপুত্র নদের ধারে অবস্থিত হওয়ার ফলে উদ্ধারকারী দল অথবা সংবাদমাধ্যমের সেখানে পৌঁছাতে অনেক সময় লেগে যায়। সেনা সূত্রে খবর, অসমের জোরহাট থেকে মাজুলি যাচ্ছিল কপ্টারটি। কিন্তু মাজুলির আকাশে প্রবেশ করার পরই হেলিকপ্টারটির সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। মনে করা হচ্ছে যন্ত্রাংশজনিত কোনও ত্রুটির কারণেই এই দুর্ঘটনা ঘটেছে। যদিও তদন্তের পূর্বে খোলসা করে কিছু বোঝা যাবে না।

অন্যদিকে, এই দুর্ঘটনার কথা স্বীকার করে নেওয়া হয়েছে ভারতীয় বায়ুসেনার পক্ষ থেকে। দুর্ঘটনা হওয়ার পর স্থানীয় গ্রামবাসীরা ঘটনাস্থলে ছুটে যান ও পুলিশকে বিষয়টি সম্পর্কে ওয়াকিবহাল করেন। সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে বায়ুসেনার লেফটন্যান্ট কর্নেল হর্ষ পান্ডে জানান, অবিলম্বে তদন্ত শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ভারতীয় বায়ুসেনার হেলিকপ্টার এবং যুদ্ধবিমান ভেঙে পড়া নতুন ঘটনা নয়। এর আগেই বহুবার একই রকমের দুর্ঘটনার সম্মুখীন হয়েছে সেনা। এই ধরণের ঘটনা বারবারই চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয় প্রযুক্তিগত দক্ষতায় এখনও কত পিছিয়ে রয়েছে সেনাবাহিনীতে ব্যবহৃত হেলিকপ্টার এবং যুদ্ধবিমানগুলি।

ছবি-প্রতীকি

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here