মহানগর ওয়েবডেস্ক: বিগত কয়েকমাস ধরে অদ্ভুত ধরণের ডিম পারছে একটি পোলট্রি ফার্মের বেশ কিছু মুরগি। ডিমগুলির কুসুমের রঙ হলুদের বদলে সবুজ! ঘটনাটি কেরলের মনপপুরমের। আর এই ঘটনায় হতভম্ব কেরল ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা।

বেশ কিছু সপ্তাহ আগে একে সিহাবুধিন সোশ্যাল মিডিয়ায় তার ফার্মের মুরগির পাড়া ডিমের ছবি ও ভিডিয়ো আপলোড করেন। ডিমগুলির কুসুমের রঙ ছিল সবুজ। আর তা দেখেই শোরগোল পরে যায় সোশ্যাল মিডিয়ায়। মুহূর্তেই ভাইরাল হয়ে যায় সবুজ ডিমের ছবি ও ভিডিয়ো। সিহাবুধিন অবশ্য জানান, শেষ নয় মাস ধরে নাকি এমনই হচ্ছে।

ওই পশু বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরাও ওই ভিডিয়ো ও ছবি দেখেন। আর তারপরেই তারা সিহাবুধিনের ফার্মে চলে আসেন। সেখান থেকে কিছু ডিম ও ওই অদ্ভুত ডিম পাড়া একটি মুরগি তারা পরীক্ষার জন্য নিয়ে যান। এই প্রসঙ্গে ওই বিশ্ববিদ্যালয়ের এক প্রফেসর জানান, ‘আমাদের অন্তত প্রাথমিক ভাবে মনে হচ্ছে। কারণ আমাদের এখানে নিয়ে আসার পর থেকে কিন্তু ওই মুরগি সাধারণ হলুদ কুসুমওয়ালা ডিমই পাড়ছে।’

এরপর ওই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা সিহাবুধিনকে কিছু খাবার দিয়ে সেগুলো মুরগিকে খাওয়াতে বলেন। তারপর থেকে আবার মুরগিগুলো সাধারণ হলুদ কুসুমওয়ালা ডিমই পাড়ছে। ফলে বিশেষজ্ঞদের ধারণা দৃঢ় হয় যে খাবারের থেকেই ডিমের কুসুমের রঙ সবুজ হয়ে গিয়েছে। যদিও সিহাবুধিন জানাচ্ছেন, তিনি সাধারণ খাবারই মুরগিকে খাওয়ান। তবে তার ফার্মে একটি জংলী লতা হয়, তাও কিছু কিছু মুরগি খায়। সেই গাছের জন্যই হয়তো ডিমের কুসুমের রঙ সবুজ হয়ে গিয়েছে। তবে তা নিয়ে এখনও সুনিশ্চিত নন বিশেষজ্ঞরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here