kolkata bengali news

Highlights

  • এই প্রথম পরীক্ষাকেন্দ্রে থাকবে মেটাল ডিটেক্টর
  • পরীক্ষাকেন্দ্রের দায়িত্বে থাকবেন চিফ সুপার ভাইজার
  • থাকছে কনফিডেনসিয়াল ফর্ম

মহানগর ওয়েবডেস্ক: মাধ্যমিকে প্রশ্ন ফাঁসের অভিযোগে উত্তাল হয়েছিল রাজ্য। উচ্চমাধ্যমিকে সেই অবস্থার পুনরাবৃত্তি রুখতে কড়া পদক্ষেপ নিল মধ্যশিক্ষা পর্ষদ। বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। তার আগের দিনেই ঘোষণা করা হল একগুচ্ছ নির্দেশিকা।

বুধবার সাংবাদিক বৈঠক করে পর্ষদের পক্ষ থেকে জানানো হয়েছে, এই প্রথম পরীক্ষাকেন্দ্রে থাকছে মেটাল ডিটেক্টর। সন্দেহ হলেই পরীক্ষার্থীদের ফোন আছে কিনা তা মেটাল ডিটেক্টর দিয়ে পরীক্ষা করে দেখা হবে। পরীক্ষাকেন্দ্রে ফোন নিষিদ্ধ ছিল আগেই। তবুও মাধ্যমিকের প্রশ্ন ফাঁসের অভিযোগের পর মুখ বাঁচাতে বাড়তি কড়া ব্যবস্থা নিতে চলেছে পর্ষদ। প্রতি কক্ষের দায়িত্বে থাকবেন একজন চিফ ইনভেজিলেটর। কেন্দ্রের দায়িত্বে থাকবেন চিফ সুপার ভাইজার।

জানা গিয়েছে, প্রশ্নপত্রের খামে থাকবে বারকোড। কোনও পরীক্ষার্থীর কাছে মোবাইল পাওয়া গেলে বাতিল করা হবে পরীক্ষা। টোকাটুকি করতে গিয়ে কোনও পরীক্ষার্থী ধরা পড়লে এবারের মতো তার পরীক্ষা বাতিল করা হবে। পর্ষদ সূত্রে জানা গিয়েছে, পরীক্ষাকেন্দ্রের বিভিন্ন কক্ষে থাকবে এক্সামিনেশন কনফিডেনসিয়াল ফর্ম। কেউ নিয়ম না মানলেই তা জানিয়ে ইনভেজিলেটর সেই ফর্ম পূরণ করবেন। পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল হবে। অভিযুক্ত পরীক্ষার্থী না হলেও তাঁর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া যাবে। ফর্ম ফিলআপ করার সময় না থাকলে ফোন করেও অভিযোগ জানানো যাবে। পাশাপাশি জানানো হয়েছে, অন্যান্যবারের মতই পরীক্ষা শুরুর ১ ঘন্টার মধ্যে কেউ কক্ষ ছাড়তে পারবে না। পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত পরীক্ষাকেন্দ্র ছেড়ে বেরানোও যাবে না।

পরীক্ষা শুরু হওয়ার নির্ধারিত সময়ের আগে প্রশ্নপত্রের প্যাকেট খোলা হলে পরীক্ষা কক্ষ ও কেন্দ্রের দায়িত্বপ্রাপ্তকে শো-কজ করা হবে, বলেও জানা গিয়েছে। ভেনু সুপারভাইজারের কাছে প্রশ্নপত্র, খাতা সব ঠিক আছে কী না বা ঠিকঠাক জমা পড়েছে কী না তার সমস্ত হিসেব থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here