ডেস্ক: জম্মু কাশ্মীর নিয়ে আবারও চাঞ্চল্যকর রিপোর্ট পেশ করল সম্মিলিত রাষ্ট্রপুঞ্জ। এই রিপোর্টে উল্লেখ করা হয়েছে, পাকিস্তান সহ বিশ্বজুড়ে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জৈশ-ই-মুহম্মদ এবং হিজবুল মুজাহিদিন গতবছর জম্মু-কাশ্মীরে সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষের সময় এই কাজে শিশুদের ব্যবহার এবং নিয়োগ করেছিল। ‘চিলড্রেন অ্যান্ড আর্মড কনফ্লিক্ট’ নামক শীর্ষক রিপোর্টে এই ঘটনার কথা উল্লেখ করা হয়েছে। এই রিপোর্টের মাধ্যমে উদ্বেগজনক তথ্য সামনে এনে বলা হয়েছে যে, গত বছর সমগ্র বিশ্বে বিভিন্ন সংঘর্ষে ১০ হাজারের থেকেও বেশি শিশুর মৃত্যু হয় অথবা আংশিক বিকলাঙ্গ হয়ে যায় তারা। এছাড়াও ৮০০০ এমন শিশুর খতিয়ান এখানে পেশ করা হয়েছে যাদেরকে যুদ্ধের কাজে লাগানোর জন্য নিয়োগ করা হয়।

২০১৭ সালের জানুয়ারি মাস থেকে ডিসেম্বর মাস পর্যন্ত তথ্য এই রিপোর্টে তুলে ধরা হয়েছে। যুদ্ধ প্রভাবিত সিরিয়া, আফগানিস্থান ও ইয়েমেনের কথা বিশেষভাবে উল্লেখ করা হয়েছে এখানে। এছাড়াও ভারত ফিলিপিন ও নাইজিরিয়ার মতো আরও ২০টি দেশের বাস্তব চিত্রও তুলে ধরা হয়েছে।

ভারত সম্পর্কে রাষ্ট্রপুঞ্জের এই রিপোর্টে উল্লেখ করা হয়েছে, কাশ্মীরের পরিস্থিতি অশান্ত হওয়ার সঙ্গে সঙ্গে ছত্তিশগড় এবং ঝাড়খণ্ডের সশস্ত্র জঙ্গি ও মাও সংগঠন এবং সরকারি নিরাপত্তারক্ষীদের সংঘর্ষের ঘটনায় শিশুদের প্রভাব কিছুতেই বন্ধ হচ্ছে না। এরমধ্যে জম্মু কাশ্মীরের শিশুদের নিয়োগ ও ব্যবহারের পৃথক তিনটি ঘটনা সামনে এসেছে। তিনটি ঘটনার মধ্যে একটি জইশ ও দুটি হিজবুল মুজাহিদিনের ঘটনা রয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here