ডেস্ক: দার্জিলিং থেকে কেন্দ্রীয় বাহিনী প্রত্যাহার নিয়ে রাজ্য সরকারের বিপক্ষেই রায় দিল সুপ্রিম কোর্ট। প্রধান বিরাচপতি দীপক মিশ্রর ডিভিশন বেঞ্চে এই নিয়ে শুনানি চলাকালীন কলকাতা হাইকোর্টের অন্তর্বর্তী আদেশ খারিজ করে দেওয়া হয়। যদিও এই সিদ্ধান্ত এখনই কার্যকর করা যাবে না বলে জানিয়েছে শীর্ষ আদালত। মার্চ মাসের ৮ তারিখের পর শৈল শহর থেকে ৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী প্রত্যাহার করা যাবে বলে জানিয়ে দিল সুপ্রিম আদালত। জানা গিয়েছে, মেঘালয় নির্বাচনকে সামনে রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বর্তমান পরিস্থিতি মোকাবিলায় আর কেন্দ্রীয় বাহিনীর প্রয়োজন নেই বলেই জানিয়েছেন কেন্দ্রের আইনজীবীরা।

শীর্ষ আদালতের তরফে কেন্দ্রীয় বাহিনী নিয়ে অ্যাটর্নি জেনারেল কেকে ভেনুগোপালের আবেদন মঞ্জুর করেন প্রধান বিচারপতি দীপক মিশ্র। এই আদেশের সঙ্গেই বাহিনী তোলা নিয়ে হাইকোর্টের অন্তবর্তী নির্দেশও খারিজ করে দিয়েছে সর্বোচ্চ আদালত। উল্লেখ্য, দার্জিলিং-এর পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরই পাহাড় থেকে সিএপিএফ জওয়ানদের ৪ কোম্পানি সেনা সরিয়ে ফেলার সিদ্ধান্ত নেয় কেন্দ্র। কিন্তু নানা সমস্যা ও আইনশৃঙ্খলা অবনতির আশঙ্কা তুলে ধরে কেন্দ্রের সিদ্ধান্তের উপর স্থগিতাদেশ চেয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় রাজ্য সরকার। রাজ্য সরকারের আবেদনের প্রেক্ষিতে অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করে হাইকোর্ট। কিন্তু এদিন সেই স্থগিতাদেশ খারিজ করে দেওয়া হয়।

অন্যদিকে, পাহাড়ে শান্তি পরিস্থিতি বিরাজমান রাখতে যুব মোর্চার নেতৃত্বে মিছিলের ডাক দিয়েছে গোর্খা জনমুক্তি মোর্চা। ২৫ ফেব্রুয়ারি পাহাড়ে হওয়া এই মিছিলে উপস্থিত থাকবেন বিনয় তামাং ও অনীক থাপা সহ মোর্চার বাকি সদস্যরা।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here