ডেস্ক: ভারতে সবথেকে বিতর্কিত ও বিখ্যাত নাট্যব্যক্তিত্ব ছিলেন উৎপল দত্ত। শুধু নাটক বা থিয়েটার নয় সিনেমাতে অভিনয়ের দিকেও এগিয়ে ছিলেন তিনি। বলা যেতে পারে দিকপাল ও বহুমুখি অভিনেতা হলেন উৎপল দত্ত। তিনি যা তৈরি করতেন থিয়েটারে তাই ছিল বিতর্ক। তাঁর অভিনয়ের কথা লোকের মুখে মুখে ছড়িয়েছে দিকে দিকে। মঞ্চ এবং বড় পর্দায় দুজায়গায় সমান দক্ষ ছিলেন তিনি। বাংলা নাট্যজগতে বিপ্লব সৃষ্টি করেছিলেন তিনি। নিজের অভিনয় জীবনে বহু হিন্দী সিনেমাতে অভিনয় করেছেন তিনি।

যেমন, গোলমাল,নরম গরম,আগন্তুক,আঙ্গুর,অমানুষ, এগুলি ছাড়াও বাংলা সিনেমায় তাঁর অনবদ্য অভিনয়-এর প্রশংসা আজও শোনা যায় সর্বত্র। বাংলা সিনেমাগুললির মধ্যে অন্যায় অবিচার,জয় বাবা ফেলুনাথ, হীরক রাজার দেশে, পদ্মানদীর মাঝি এগুলি সবই তাঁর অসামান্য কাজের নিদর্শন হিসাবে রয়ে গেছে। নাট্যজগতে উল্লেখযোগ্য কিছু নাটক তিনি অভিনয় করেছিলেনা যা আজও অনবদ্য। ১৯২৯ সালে বর্তমান বাংলাদেশের বরিশালে জন্মগ্রহন করেন তিনি। সেন্ট জেভির্য়াস স্কুলে পড়াশুনার পর তিনি স্নাতক হন কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে। তিনি একাধারে ছিলেন অভিনেতা,লেখক ও পরিচালক। তাঁর সিনেমা ক্যারিয়ারে তিনি জাতীয় পুরস্কার,ফিল্মফেয়ার সন্মানও পেয়েছিলেন।

উৎপল দত্ত তাঁর নাট্য অভিনয়ের মাধ্যমে ভারতের কমিউনিষ্ট পার্টিকে সমর্থন করে যেতেন। তাঁর উল্লেখযোগ্য নাটক হল দুস্বপ্নের নগরি,টিনের তলোয়ার, এবার রাজার পালা ইত্যাদি নাটকের মাধ্যমে বাংলা নাট্য জগতে নাট্য আন্দোলনের ঢেউ তুলেছিলেন তিনি। ১৯৯৩ সালের ১৯ অগাস্ট হৃদ রোগে আক্রান্ত হয়ে মারা যান তিনি। তিনি মারা গেলেও তাঁর অভিনয়ের প্রতিভার ছটা এখনও কমেনি। নাট্যজগতে তিনি ছিলেন একটি স্তম্ভ। আজ তাঁর জন্মদিনে আরও একবার ফিরে দেখা তাঁকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here