international news

Highlights

  •  সেপ্টেম্বর থেকে দাবানলের গ্রাসে অস্ট্রেলিয়ার বিস্তীর্ণ অংশ
  • রিপোর্ট অনুযায়ী এখনও পর্যন্ত প্রায় ৫০ কোটি পশুপাখি এই আগুনে হয় মারা গিয়েছে, নাহয় ক্ষতিগ্রস্ত
  • হকি ইন্ডিয়ার তরফ থেকে ২৫০০০ ডলার অনুদান তুলে দেওয়া হয়েছে অস্ট্রেলিয়ার হাতে

 

মহানগর ওয়েবডেস্ক: বিগত কয়েকমাস ধরেই ভয়াবহ দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া। কয়েকদিন আগে বৃষ্টিতে কিছুটা স্বস্তি দিলেও বিপর্যয় পুরোপুরি কাটেনি। এরই মাঝে দাবানলে বিধ্বস্ত অস্ট্রেলিয়ার পাশে দাঁড়াল ভারতীয় হকি। তাদের তরফ থেকে ২৫০০০ ডলার অনুদান তুলে দেওয়া হয়েছে অস্ট্রেলিয়ার হাতে। সেই সঙ্গে চারটি সই করা জার্সিও নিলামে তোলার জন্য পাঠিয়েছে হকি ইন্ডিয়া।

ভারতীয় হকি ফেডারেশনের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে হকি অস্ট্রেলিয়ার প্রেসিডেন্ট মেলেনি উসনাম বলেন,

‘আমাদের দেশের বিপদে আন্তর্জাতিক আঙিনা থেকে আমরা প্রচুর সাহায্য পেয়েছি। রেড ক্রস বুশ ফায়ার অ্যাপিলের পর হকি ইন্ডিয়া আমাদের ২৫০০০ ডলার অনুদান দিয়েছে। সেই জন্য আমরা কৃতজ্ঞ।’

হকি ইন্ডিয়ার প্রেসিডেন্ট মহম্মদ মুস্তাক আহমেদ জানান,

‘ভারতের হকি ফেদারেশন ও ভারতে হকির সঙ্গে যুক্ত সকল মানুষ অস্ট্রেলিয়ার ভয়াবহ দাবানলের খবরে প্রভাবিত। সেই জন্যই আমরা হকি অস্ট্রেলিয়ার পাশে দাঁড়িয়েছি।’

উল্লেখ্য, প্রতিবছর গরমকালেই অস্ট্রেলিয়ার বিস্তীর্ণ অংশে দাবানল হয়। কিন্তু এবার তা ভয়াবহ আকার ধারণ করেছে। এবার অস্ট্রেলিয়ায় যে ভাবে গরম পড়েছে, তা কস্মিনকালেও পড়েনি। দেশের বিস্তীর্ণ এলাকায় খরা। শুকিয়ে গিয়েছে মাইলের পর পাইল তৃণভূমি, অরণ্য। এর ফলে দাবানল ভয়াবহ আকার নিয়ে নিয়েছে।

হাওয়ার জোরে সেই আগুন ছড়িয়েছেও দ্রুত হারে। এখনও পর্যন্ত ২০০০ বাড়ি এই আগুনে পুড়ে ছাই হয়ে গিয়েছে। মারা গিয়েছেন ২৮ জন মানুষ। নিউ সাউথ ওয়েলস থেকে ভিক্টোরিয়া পর্যন্ত বিস্তীর্ণ এলাকা আগুনের গ্রাসে। সেই আগুনের ফলে যে ধোঁয়া তৈরি হয়, তাতে ঢেকে যায় সিডনি, মেলবোর্নের মতো শহর। এমনকি নিউজিল্যান্ডের একটি পর্বতের ওপরের বরফও আগুনের ছাইয়ে ঢেকে গিয়েছিল।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here