Home Featured ছুটির দিনে বাড়িতে তৈরি করুন চটপটি ফুচকা

ছুটির দিনে বাড়িতে তৈরি করুন চটপটি ফুচকা

0
ছুটির দিনে বাড়িতে তৈরি করুন চটপটি ফুচকা
Parul

মহানগর ডেস্ক: তরুণ বয়সের সব থেকে প্রিয় খাবার ফুচকা। তরুণদের থেকেও তরুণীদের সবথেকে প্রিয় ফুচকা। বেশিরভাগ ফুচকার দোকানে দেখা যায় তরুণীদের ভিড়। পাড়ার মোড় থেকে রেস্তোরাঁ বর্তমানে বিভিন্ন জায়গায় বিক্রি হয় ফুচকা। বর্তমানে বিভিন্ন বিয়ে বাড়িতেও ফুচকার স্টল দেওয়া হয়। সেই স্টলে থাকে উপচে পড়া ভিড়। এবার চাইলে আপনারাও বাড়িতে বসে বানাতে পারবেন ফুচকা। অনেক সহজ। কিন্তু কিভাবে! আসুন আজ ফুচকার রেসিপি নিয়ে আলোচনা করা যাক।

উপকরণ:

দেড় কাপ সুজি আটা, আধা কাপ ময়দা, পরিমাণ মতো জল, ১ কাপ সেদ্ধ আলু, ১ টেবিল চামচ ভাজা মসলা, ৪ টেবিল চামচ পেঁয়াজ কুচি, পরিমাণমতো নুন, ১ কাপ সেদ্ধ মোটর, ১ টেবিল-চামচ কাঁচা লঙ্কা কুচি, ২ টেবিল চামচ ধনেপাতা কুচি, আধা কাপ তেঁতুল রস, ১ চা চামচ শুকনো লঙ্কা গুঁড়ো, ১ চা চামচ জিরা গুঁড়ো, আধা কাপ চিনি গুড়ো ও সামান্য পরিমাণে বিটনুন।

পদ্ধতি:

প্রথমে একটি বাটিতে সুজি আটা, নুন, জল একসঙ্গে মাখিয়ে নিতে হবে। এরপর মাখানো আটা বেলনি দিয়ে পাতলা করে বেলে তেল মাখিয়ে ময়দা ছিটিয়ে ভালো করে বেলে নিতে হবে। এরপর ছাঁচ দিয়ে গোল গোল করে কেটে গরম তেলে লাল লাল করে ভেজে নিতে হবে।

অন্য আরেকটি বাটিতে তেঁতুলের রস, শুকনো লঙ্কা গুঁড়ো, জিরেগুঁড়ো, চিনি, বিটনুন দিয়ে একটু নেড়ে চেড়ে ভালো করে গরম করে জ্বাল দিয়ে তেঁতুলের চাটনি তৈরি করতে হবে।

এরপর তৃতীয় বাটিতে সেদ্ধ আলু, সেদ্ধ মটর, পেঁয়াজ কুচি, লঙ্কা কুচি, ধনেপাতা কুচি, ভাজা মশলা ভাল করে মিশিয়ে পুর তৈরি করতে হবে।

তৈরি হয়ে গেল আপনার ফুচকা। এবার শুধু পালা সাজানোর। তৈরি করে রাখা পুর ফুচকার মধ্যে ভরে প্লেটে সাজিয়ে দিন, সঙ্গে পরিবেশন করুন তেঁতুল চাটনি দিয়ে। বাড়িতে বসেই তৈরি করুন চটপটি ফুচকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here