কী হয়েছে, শীঘ্র জানান! রাজ্যপালের ‘নালিশে’ রাজ্যের কাছে রিপোর্ট তলব কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের

0
563
kolkata bengali news

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয় নিগ্রহের ঘটনায় রাজ্যের কাছে রিপোর্ট তলব কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের। ওই ঘটনার রিপোর্ট চেয়ে শুক্রবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে রাজ্যের স্বরাষ্ট্রসচিবের কাছে চিঠি পাঠানো হয়েছে বলে নবান্ন সূত্রে খবর।

এবিভিপি অনুষ্ঠানে বাবুল সুপ্রিয়র যোগদানকে কেন্দ্র করে বৃহস্পতিবার দিনভর উত্তপ্ত ছিল যাদবপুর বিশ্ববিদ্যালয়। কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়কে দীর্ঘ সময় ঘেরাও করে রাখে বামপন্থী ছাত্র সংগঠনের সদস্যরা। তাকে শারীরিকভাবে নিগ্রহ করা হয় বলে অভিযোগ। সন্ধ্যা নাগাদ রাজ্যপাল জগদীপ ধনখড় নিজে বিষয়টি নিয়ে সক্রিয় হন। তিনি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, রাজ্যের মুখ্যসচিব এবং মুখ্যমন্ত্রীর সঙ্গে এ প্রসঙ্গে একাধিকবার ফোনে কথা বলেন। তারপর তিনি নিজেই বাবুলকে উদ্ধার করতে যাদবপুরে পৌঁছে যান। সেখানে ছাত্র বিক্ষোভের মুখে পড়েন রাজ্যপাল। এই ঘটনায় অসন্তুষ্ট রাজ্যপাল বিবৃতি দিয়ে নিজের ক্ষোভের কথা জানিয়েছেন। রিপোর্ট পাঠিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকে। তার প্রেক্ষিতেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক ওই ঘটনায় রাজ্য প্রশাসনের জবাবদিহি চেয়েছে বলে প্রশাসনিক মহলের অভিমত।

অন্যদিকে, রাজ্যপাল স্বয়ং বাবুলকে উদ্ধার করতে যাওয়ার ঘটনায় বিজেপি যেমন তাঁকে কুর্নিশ জানাচ্ছে, অপরদিকে, রাজ্য সরকারকেও একহাত নিচ্ছে। বিজেপি নেতা মুকুল রায় ইতিমধ্যেই মন্তব্য করেছেন যে, রাজ্যের আইনশৃঙ্খলার এমন হাল যে স্বয়ং রাজ্যপালকে বাবুলকে ‘বাঁচাতে’ যেতে হচ্ছে, কোনও পুলিশ নেই। বিশ্ববিদ্যালয়ের ঘটনা হওয়া সত্ত্বেও শিক্ষামন্ত্রী ক্যাম্পাসে যাননি। তবে সরকারের অনুমোদন না নিয়ে রাজ্যপালের এইভাবে সরাসরি বিশ্ববিদ্যালয়ের চলে যাওয়ার বিষয় নিয়ে বিরোধ করেছে তৃণমূল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here