kolkata news
Parul

নিজস্ব প্রতিনিধি : মাত্র ১২ টাকায় বিক্রি হচ্ছে আস্ত বাড়ি! তাও আবার শহরের বুকে। সরকার নিজে বিক্রি করছে বাড়ি। শুধু তাই নয়, পরিত্যক্ত বাড়ি মেরামত করতে সরকার টাকাও দেবে। সরকারের দাবি, এই নামমাত্র মূল্যে বাড়ি কেনার সুযোগ মিলবে স্টক থাকা অবধি।

ads

চারদিকে চোখ জুড়ানো সবুজ আর প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর ছোট্ট শহর লেগ্রাড। অথচ প্রকৃতির অকৃপণ হাতের এই দান ভোগ করবে কে? ছবির মতো সাজানো এই শহরের জনসংখ্যা তো মাত্র আড়াই হাজার! শহরে লোকজন বাড়াতে পরিত্যক্ত বাড়িগুলি বিক্রির সিদ্ধান্ত নেয় সরকার। দাম ধার্য হয় ১২ টাকা। হ্যাঁ, ভারতীয় মুদ্রায় মাত্র ১২টাকাতেই মিলবে জমি সহ আস্ত বাড়ি।

উত্তর ক্রোয়েশিয়ার ছোট্ট শহর লেগ্রাড। চলতি শতাব্দীর শুরু থেক দ্রুত কমতে থাকে শহরের জনসংখ্যা। এক সময় যা ছিল ক্রোয়েশিয়ার দ্বিতীয় বৃহত্তম জনবহুল শহর, সেটাই আজ পরিত্যক্ত শহরের তকমা পেতে চলেছে। তাই শহর জনবহুল করার সিদ্ধান্ত সরকারের। সেই কারণেই যাঁরা বাড়ি কিনবেন, পরিত্যক্ত বাড়ি সংস্কার করতে সরকারের তরফে তাঁদের দেওয়া হবে সাড়ে তিন লক্ষ করে টাকা। তবে মাগ্গিগন্ডার এই বাড়ি যে কেউ কিনতে পারবেন না। শর্ত রয়েছে। শহরের মেয়র ইভান স্যাবলিক জানান, ক্রেতাদের বয়স হতে হবে চল্লিশের নীচে। অন্তত ১৫ বছর বাস করতে হবে শহরে। সর্বোপরি, যাঁরা বাড়ি কিনবেন, তাঁদের আর্থিকভাবে সচ্ছ্বল হতে হবে। ন্যূনতম এই শর্তগুলি পূরণ করলেই মিলবে সাজানো গোছানো শহরে বুকে আস্ত বাড়ি।   

জানা গিয়েছে, প্রথম দফায় ১৯টি বাড়ি বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তার পরেই সাড়া মেলে। এখনও দুটি বাড়ি অবশিষ্ট রয়েছে। দ্বিতীয় দফায় আরও বেশ কয়েকটি বাড়ি বিক্রি করা হবে। তাই আর দেরি কেন? ১২ টাকা পকেটে নিয়ে বেরিয়ে পড়ুন বাড়ি কিনতে!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here