kolkata news

 

নিজস্ব প্রতিনিধি: নিউটাউনে আবাসনশিল্পের কর্মযজ্ঞ চলছে। হাজার হাজার শ্রমিক কাজ করছেন সেখানে। অন্য জেলা বা রাজ্য থেকে আসা ওই কর্মীদের ভালভাবে থাকার কোনও ব্যবস্থা নেই। নির্মাণ স্থলের আশপাশে ঝুপড়ি নির্মাণ করে কোনও ভাবে থাকেন তারা। সেই শ্রমিকদের কথা ভেবে এবার বড়সড় পদক্ষেপ করল রাজ্য সরকার। নতুন দায়িত্ব নেওয়ার পর রাজ্যের আবাসন মন্ত্রী ফিরহাদ হাকিম ঘোষণা করেছেন, ওই পরিযায়ী শ্রমিকদের জন্য আবাসন তৈরি করবে রাজ্য আবাসন দফতর।

​জানা গিয়েছে, ওই সব শ্রমিকদের থাকার জন্য যে শ্রমিক আবাসন তৈরি করবে রাজ্য সরকার, সেগুলি ওই ঠিকাদার সংস্থাগুলোকে ভাড়া দেওয়া হবে। তারা তাদের শ্রমিককে সেই সব আবাসনে রাখার ব্যবস্থা করবে। সরকারকে তার ভাড়া দেবে ঠিকাদার সংস্থা। নির্মল স্থলের কাছাকাছি ওই আবাসন না হলেও যেখানেই হোক না কেন, সেখান থেকে শ্রমিকদের কর্মস্থলে নিয়ে যাওয়ার ব্যবস্থা করতে হবে ঠিকাদারি সংস্থাকেই। মূলত যে অস্বাস্থ্যকর পরিবেশে ওই পরিযায়ী শ্রমিকরা থাকেন, তা দূর করতেই রাজ্য সরকারের এই পদক্ষেপ বলে জানিয়েছেন নয়া আবাসনমন্ত্রী।

​পরিযায়ী শ্রমিকদের জন্য এই আবাসন তৈরির জমির খোঁজা শুরু হয়ে গিয়েছে। আবাসন মন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন, রেল মন্ত্রক ও বন্দর কর্তৃপক্ষের কাছে জমি চেয়ে অনুরোধ করেছে রাজ্য সরকার। জমি পাওয়া গেলে যত দ্রুত সম্ভব শ্রমিকদের আবাসস্থল নির্মাণ করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here