নিজস্ব প্রতিনিধি: করোনা সম্পর্কে লোকেদের আরো বেশি সচেতন করতে এবং সরকারি পরিষেবা যাতে তারা হাতের মুঠোই পায় সেজন্য হাওড়া জেলা প্রশাসনের উদ্যোগে তৈরি করা হল ফ্লো চার্ট । সম্প্রতি এই ফ্লো চার্ট তৈরি করেছে প্রশাসন। কীভাবে লোকেরা করোনা সম্পর্কিত নানা তথ্য জানতে পারে। অসুস্থতা থেকে শুরু করে করোনা করোনা পজেটিভ হলে কি কি করা উচিত ও কিভাবে স্বাস্থ্য দফতরের সহায়তা পেতে পারেন লোকেরা তার নির্দেশনা দেওয়া হয়েছে এই ফ্লো চার্টে ।

প্রত্যেকটা পর্যায়ে প্রয়োজনীয় ফোন নম্বরও দেওয়া হয়েছে। হাওড়ার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ভবানী দাস জানান, আমরা বিভিন্ন জায়গায় যেমন রেলস্টেশন, বাস স্ট্যান্ড, মার্কেট কমপ্লেক্স, হাট-বাজার, স্বাস্থ্যকেন্দ্র সহ বিভিন্ন জায়গায় এই ফ্লো চার্ট টাঙাবো। মানুষের পাশে থাকাই লক্ষ্য প্রশাসনের।

বিভিন্ন সময় দেখা যায় প্রশাসন ভোটারদের ভোট দানে লোকেদের উদ্বুদ্ধ করার জন্য হাঁদা ভোদা, নন্টে ফন্টে, সহ বিভিন্ন কার্টুন চরিত্রের সাহায্য নিয়েছে। তাতে অনেকটা সচেতনতার কাজ সহজ হয় বলে প্রশাসনের বক্তব্য। তাই করোনা পরিস্থিতিতেও সেই পথ তারা নিল।

ফ্লো চার্টে সেখানে গোল গোল দাগ কেটে তাতে বিভিন্ন রং করা হয়েছে ও হাসপাতাল, অ্যাম্বুলান্স, মাস্ক এর চিত্র আঁকা হয়েছে। সেগুলোর মাধ্যমে পরিষ্কার দেখানো হয়েছে কেউ যদি করোনা উপসর্গ জনিত অসুস্থতা বোধ করেন তাকে কী কী করতে হবে। প্রথমে কোনো চিকিৎসক বা ফিভার ক্লিনিকে যাবেন। যদি কোভিড পরীক্ষার প্রয়োজন হয় তখন কোথায় যোগাযোগ করতে হবে। আবার রিপোর্ট পজিটিভ হলে তাদের কি করতে হবে। সেক্ষেত্রে যদি হসপিটালে ভর্তি হওয়ার প্রয়োজন হয় বা বাড়িতে থাকার মতো পরিস্থিতি থাকে বা যদি সে সেফ হোমে থাকতে চান সেক্ষেত্রে তাদের প্রয়োজনীয় সহায়তা দেবে প্রশাসন।

টেলি মেডিসিনের সুযোগ তারা কীভাবে তারা পাবেন সব বলা আছে। প্রত্যেকটা স্তরেই সংশ্লিষ্ট আধিকারিকের নম্বর ও একটি ল্যান্ডলাইন নম্বর দেয়া হয়েছে। সেখানে ফোন করলে বিস্তারিত লোকেদের জানানো হবে বলে জানান হাওড়া জেলা প্রশাসনের এক কর্তা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here