হাওড়া: হকার উচ্ছেদের পর গার্ডদের কর্মবিরতির জেরে এবার ব্যাহত হাওড়া স্টেশনে লোকাল ট্রেন পরিষেবা। জানা গিয়েছে, টুলবক্স তোলাকে কেন্দ্র করে গার্ডদের আন্দোলনের কারণে গতকাল রাত দেড়টা থেকে হাওড়া স্টেশনে চালকরা লোকাল ট্রেন চালানো বন্ধ করে দেন। আজ সকাল সাড়ে ছ’টা পর্যন্ত মাত্র চারটি লোকাল ট্রেন হাওড়া থেকে ছাড়ে। সেই ট্রেনগুলিও চলে গার্ড বিহীন অবস্থায়। সকাল থেকে বাতিল করা হয়েছে বহু লোকাল ট্রেন।

সবমিলিয়ে গার্ডদের এই আচমকা আন্দোলনের ফলে একপ্রকার বন্ধ হওয়ার মুখে হাওড়ার লোকাল ট্রেন পরিষেবা। কোনোরকমে গার্ডদের জায়গায় দায়িত্ব সামলে ধীর গতিতে ট্রেন চালাচ্ছেন অ্যাসিসন্ট্যান্ট স্টেশন মাস্টার ও ইনস্পেকটররা। গার্ডদের কর্মবিরতি যদি জারি থাকে তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আরও ট্রেন বাতিল করা হতে পারে বলে মনে করা হচ্ছে। আজ সকাল সাড়ে ছ’টা পর্যন্ত হাওড়া-তারকেশ্বর ও হাওড়া-বর্ধমান রুটের দু’টি লোকাল ট্রেন বাতিল করা হয়েছে। হাওড়া-মেদিনীপুর রুটে ট্রেন চলাচলও স্বাভাবিক নয়।

পুরো সমস্যার সূত্রপাত টুলবক্স তোলা নিয়ে। এতো দিন পর্যন্ত যে কোনও ট্রেন ছাড়াও আগে টুল বক্স বয়ে গার্ডদের কামরায় রেখে দিতেন পোর্টাররা। এই টুলবক্সটিতে আপতকালীন যে কোনও রকমের সমস্যার সম্মুখীন হওয়ার জন্য প্রাথমিক ব্যবস্থা থাকে। কিন্তু টুলবক্স গার্ডদের নিজেদেরই বয়ে নিয়ে যেতে হবে, রেলের এমন সিদ্ধান্তের পরই অসন্তোষে ফেটে পড়েন গার্ডরা। অন্যদিকে, গার্ডদের কর্মবিরতির ফলে ছুটির মেজাজে চালকরাও। কারণ তারা সাফ জানিয়ে দিয়েছেন গার্ড ছাড়া ট্রেন চালানো সম্ভব নয়।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here