kolkata bengali new

মহানগর ওয়েবডেস্ক: কর্মহীন হতে চলেছেন হংকং অ্যান্ড সাংহাই ব্যাঙ্ক কর্পোরেশন বা এইচএসবিসির ১০ হাজার উচ্চ কর্মী। সম্প্রতি এমনই তথ্য প্রকাশ করল লন্ডনের ব্যবসায়িক সংবাদপত্র ‘দ্য ফাইনান্সিয়াল টাইমস’। ওই সংস্থার কর্মীদের উদ্দেশ্য করে জানানো হয়েছে চলতি অক্টোবর মাসেই এই কাজটি সম্পন্ন করবে এইচএসবিসি।

প্রতিবেদনের দাবি অনুযায়ী, এই ব্যাঙ্কে প্রথম কোপটা পড়তে চলেছে উচ্চপদস্থ কর্মীদের উপর। অর্থাৎ আধিকারিক স্থরের ১০ হাজার জনকে একধাক্কায় ছেটে ফেলতে চলেছে কর্তৃপক্ষ। দাবি অনুযায়ী, এই মাসের শেষেই প্রকাশ করা হবে ব্যাঙ্কের ত্রৈমাসিক রিপোর্ট তার পরই নেওয়া হবে পদক্ষেপ। এই ব্যাঙ্কের অন্তরবর্তীকালীন সিইও নোয়েল কুইন তাঁর ঘনিষ্ঠ মহলে এমনটাই জানিয়েছেন। কিন্তু কেন এই ছাটাই? জানা গিয়েছে, চিন-মার্কিন সম্পর্ক বিগত কয়েকমাস ধরেই তলানিতে এসে থেকেছে। তার জেরে মার্কিন সংস্থাগুলিতে যেমন মন্দা এসেছে, তেমনই মন্দা এসেছে চিনা সংস্থাগুলিতেও। যার ফলস্বরূপ এই ছাঁটাইয়ের পথে হাটছে এইচএসবিসি।

উল্লেখ্য, ২০১৯ সালে হঠাৎই সিও পদ থেকে জন ফ্লিন্টনকে ছাড়ায় এইচএসবিসি। ব্যাঙ্কের চেয়ারম্যান মার্ক টকারের সঙ্গে মতবিরোধের জেরেই তাঁকে সরানো হয়েছে বলে দাবি বিভিন্ন মহলের। কারণ টকারের তরফ থেকে ফ্লিন্টনকে কর্মী ছাটাইয়ের জন্য বলা হলেও তিনি তা করতে রাজি হননি। যার জেরেই সরানো হয় তাঁকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here