বুলবুল বিধ্বস্ত সুন্দরবনে মাধ‍্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের হ্যারিকেন বিতরণ

0
kolkata news

নিজস্ব প্রতিনিধি, বসিরহাট: গত মাসের ৯ নভেম্বর বুলবুল ঝড়ের কবলে পড়ে একেবারে বিধ্বস্ত হয়ে পড়েছিল সুন্দরবন। বসিরহাট মহকুমার সুন্দরবনের সন্দেশখালি ২ নম্বর ব্লকের খুলনা গ্রাম পঞ্চায়েতের বিস্তীর্ণ এলাকায় গাছ উপড়ে বৈদ্যুতিন তারের ওপরে পড়ে যায়। যার জেরে বিদ্যুৎহীন হয়ে পড়ে কয়েক হাজার বাড়ি। সামনেই মাধ্যমিক আর উচ্চ মাধ্যমিক পরীক্ষা। পড়াশোনার চাপও খুব পড়ুয়াদের কাছে। বুলবুল ঝড় সেই পরীক্ষার্থীদের থেকে কেড়ে নিয়েছিল পড়ার আলো। আলোর অভাবে পড়তে না পেরে একপ্রকার দিশাহারা অবস্থা পরীক্ষার্থীদের।

বুলবুল ঝড়ের পরপরই বিদ্ধস্ত এলাকাগুলি হেলিকপ্টারে ঘুরে দেখেন রাজ‍্যের মুখ‍্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উপলব্ধি করেন সুন্দরবনের পরীক্ষার্থীদের করুণ দশা। তারপরেই বসিরহাটের প্রশাসনিক বৈঠক থেকে তিনি সুন্দরবনের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের হ্যারিকেন ও পাঁচ লিটার কেরোসিন দেওয়ার কথা ঘোষণা করেন। সেই কথা মতোই এদিন খুলনা গ্রাম পঞ্চায়েতের উপ-প্রধান সত‍্যজ‍্যোতি সান‍্যালের নেতৃত্বে কয়েকশো পরীক্ষার্থীকে হ্যারিকেন ও পাঁচ লিটার কেরোসিন জার তুলে দেওয়া হয়।

পাশাপাশি মুখ‍্যমন্ত্রীর নির্দেশানুযায়ী ঝড়ে বিপন্ন কয়েক হাজার সুন্দরবনবাসীকে ত্রিপল ও ডিএম কিটও বিতরণ করা হয়। জানা গিয়েছে, এলাকার পরিস্থিতি আস্তে আস্তে ছন্দে ফিরছে। চাষিরা ধান কাটা শুরু করেছেন। সুন্দরবনের নদীর পাড় বরাবর ম্যানগ্রোভ গাছ লাগানো শুরু হয়েছে। সব মিলিয়ে বুলবুল আক্রান্ত মানুষগুলি ছন্দে ফেরার চেষ্টা করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here