ডেস্ক: বর্তমানে ভারতীয় বাজারে পতঞ্জলির অপার বিস্তৃতি হলেও, ভারত তথা গোটা বিশ্ব তাঁকে জেনে যোগগুরু হিসেবেই। এর আগে এক জনপ্রিয় কমেডি-শো তে শো-য়ের সঞ্চালক তাঁকে জিজ্ঞাসা করেছিলেন, নাম, যশ, খ্যাতি টাকা সবইতো হল বিয়েটা কবে করছেন? সেবার মিষ্টি হাসিতে তা এড়িয়ে গেলেও এবার বোধ হয় তার উত্তর দিলেন যোগ গুরু বাবা রামদেব। গোয়া ফেস্টে অংশ নিয়ে নিজের সাফল্যের রহস্য জানাতে গিয়ে তিনি বলেন, তাঁর অবিবাহিত জীবনই তাঁর সাফল্যের মূল চাবিকাঠি।

অনুষ্ঠানে কোনও রাখঢাক না রেখে যে বক্তব্য তিনি পেশ করেন তাতে চমকে উঠেছে উপস্থিত দর্শকমণ্ডলী। তাঁর কথায়, ‘না বিবি, না বাচ্চা, ফির ভি দেখ কিতনে অচ্ছে।’ তাঁর কথায় বিয়ে মোটেই কোনও সহজ জিনিস নয়। অনেকেই করেছেন। যাদের বাচ্চা আছে তারা বোঝেন, এটা এমন একটা দায়িত্ব যা সারা জীবন ধরে পালন করতে হয়। এই সমস্ত দায়িত্ব থেকে নিজেকে সরিয়ে রেখে আমি একটি ব্র্যান্ড তৈরিতে আগ্রহী যা ২০৫০ সালে ভারতকে বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতিতে পরিবর্তন করবে।

নতুন করে বলার দরকার পড়ে না এই ব্র্যান্ড কোন ব্র্যান্ড। তাঁর কথায় ছোট থেকেই তিনি স্বপ্ন দেখতেন একটি সংস্থা প্রতিষ্ঠা করার। যা ইস্ট ইন্ডিয়া কোম্পানি গুলিকে শিক্ষা দেবে। তাঁর দাবি, এই সমস্ত ব্র্যান্ড গুলি আসলে ভারতকে লুঠ করছে। অন্যদিকে, রাজনীতিতে যোগদান বিষয়ে রামদেবকে জিজ্ঞাসা করা হলে তিনি স্পষ্ট জানিয়ে দেন, ‘চাইলে আমি প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রী বা সাংসদ হতেই পারি। কিন্তু কোনও রকম রাজনীতিতে ঢুকতে আমি ইচ্ছুক নই।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here