ডেস্ক: রাষ্ট্রপতি হওয়ার পর সক্রিয় রাজনীতি থেকে নিজেকে সম্পূর্ণ গুটিয়ে নিয়েছেন ভারতের এই প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। তবে ধর্মীয় সংগঠন আরএসএসের সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেওয়ার আমন্ত্রনপত্র গ্রহণ করার পর তাঁকে নিয়ে উত্তাল জাতীয় রাজনীতি থেকে শুরু করে সংবাদ মাধ্যমও। এবিষয়ে অবশ্য একবারও মুখ খুলতে দেখা যায়নি প্রণববাবুকে। তবে এবার সেই মৌনতা ভাঙলেন তিনি।

আগামী ৭ জুন আরএসএসের সভামঞ্চে যোগ দেওয়ার কথা রয়েছে প্রণববাবুর। তার আগে এ প্রসঙ্গে জানতে চাওয়া হলে এক সংবাদমাধ্যমের প্রতিনিধিকে তিনি জানান, ‘আমন্ত্রনপত্র গ্রহণের পর আমাকে অনেকেই চিঠি লিখেছেন। সভায় না যাওয়ার অনেক অনুরধ ও ফোন কল পেয়েছি। কিন্তু কাউকে কোনও উত্তর দেইনি। এপ্রসঙ্গে যা বলার তা আমি নাগপুরে সভামঞ্চেই বলব।’

উল্লেখ্য, কংগ্রেসের একসময়কার শীর্ষ নেতা কিভাবে আরএসএসের আমন্ত্রনপত্র গ্রহণ করতে পারেন তা নিয়ে উঠেছে জল্পনা। প্রণববাবুর এই সিদ্ধান্তের সমালোচনা করেছেন একাধিক কংগ্রেস নেতৃত্ব। কিছুদিন আগে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী বলেন, ‘আমার প্রশ্ন তাহলে আরএসএসের বিরুদ্ধে প্রণববাবু আগে যে মন্তব্য করেছিলেন সেগুলি কি ভুল ছিল? কংগ্রেসের একজন শীর্ষস্থানীয় নেতা হিসেবে তিনি কীভাবে আরএসএসের অনুষ্ঠানে যাওয়ার সিদ্ধান্ত নিলেন ? অন্যান্য কংগ্রেস নেতাদের মতো আমিও এতে আশ্চর্য হয়েছি।’ তবে কংগ্রেসের আর এক নেতা পি চিদম্বরম জানান, ‘প্রণববাবুর ওই অনুষ্ঠানে যোগ দেওয়া উচিৎ, এবং আরএসএসের ভুল ত্রুটিগুলি সবার সামনে তুলে ধরা উচিৎ।’ তবে অপেক্ষা এখন এটাই ৭ জুন আরএসের সভামঞ্চে কি ভাষণ দেন ভারতের সদ্য প্রাক্তন রাষ্ট্রপতি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here