ডেস্ক: ফের ভেঙে পড়ল ভারতীয় বায়ুসেনার যুদ্ধবিমান। মঙ্গলবার দুপুর নাগাদ ওড়িশার ময়ুরভঞ্জের কাছে ঝাড়খণ্ড সীমান্তের কাছে বিধ্বস্ত হয়ে পড়ে বায়ুসেনার ‘হক অ্যাডভান্স ট্রেনার জেট’। যুদ্ধবিমানটি প্রশিক্ষণের কাজে ব্যবহার করা হত বলে জানা গিয়েছে সংবাদ সূত্রে।

বিমানের ভিতরে থাকা পাইলট প্রাণে বেঁচে গেলেও গুরুতর ভাবে আহত হয়েছেন তিনি। বিমানটি ভেঙে পড়ার ঠিক আগের মুহূর্তে পাইলট নিজেকে বিমানটি থেকে বের করে নেন। খড়গপুরের কলাইকুণ্ডা থেকে রুটিন ট্রেনিংয়ের কাজেই উড়ছিল বিমানটি। কিন্তু আচমকাই বিমানটি ময়ুরভঞ্জে ভেঙে পড়ে। কী কারণে এই দুর্ঘটনাটি ঘটলো টা এখনও স্পষ্ট নয়। কারণ জানার স্বার্থে ইতিমধ্যেই তদন্তের আদেশ দেওয়া হয়েছে বায়ুসেনার তরফ থেকে।

প্রসঙ্গত, মাসখানেক আগেই গতমাসের ১৫ তারিখ অসমের মাজুলিতে একইভাবে ভেঙে পড়ে বায়ুসেনার দুটি হেলিকপ্টার। ঘটনাস্থলেই মৃত্যু হয় হেলিকপ্টারে সওয়ার দুই পাইলটের। মাইক্রোলাইট হেলিকপ্টারটিতে দু’জন সওয়ার পাইলটের নাম ছিল উইং কম্যান্ডার জয় পল জেমস এবং ডি ভ্যাটস।

ভারতীয় বায়ুসেনার হেলিকপ্টার এবং যুদ্ধবিমান ভেঙে পড়া নতুন ঘটনা নয়। এর আগেই বহুবার একই রকমের দুর্ঘটনার সম্মুখীন হয়েছে সেনা। এই ধরণের ঘটনা বারবারই চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয় প্রযুক্তিগত দক্ষতায় এখনও কত পিছিয়ে রয়েছে সেনাবাহিনীতে ব্যবহৃত হেলিকপ্টার এবং যুদ্ধবিমানগুলি।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here