news national

মহানগর ওয়েবডেস্ক: প্রত্যাশিত সময়ে প্রথম রাফাল যুদ্ধবিমান পৌঁছে গিয়েছিল ভারতে। লাদাখ সীমান্তের ভারত-চীন সংঘর্ষের পরিবেশের মধ্যেই ভারতীয় বায়ুসেনার রাখালের অন্তর্ভুক্তি দেশের প্রতিরক্ষা বাহিনীকে আরও শক্তিশালী করেছিল। এবার সরকারিভাবে ভারতীয় বায়ুসেনায় ‘অভিষেক’ ঘটতে চলেছে রাফাল যুদ্ধবিমানের। ১০ সেপ্টেম্বর আম্বালা এয়ারবেসে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং-এর উপস্থিতিতে অভিষেক ঘটবে রাফালের।

গত ২৯ জুলাই ৩৬ রাফাল যুদ্ধবিমানের মধ্যে পাঁচটি চলে এসেছে ভারতে। সেই যুদ্ধবিমান নিয়ে মহড়া হয়ে গিয়েছে ভারতীয় বায়ুসেনা। এবার সরকারিভাবে বায়ুসেনাতে রাফাল যুদ্ধবিমান অন্তর্ভুক্তি করার সময়। আগামী মাসের ১০ সেপ্টেম্বর আম্বালাবেসে এই অনুষ্ঠানে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ছাড়াও ভারত আমন্ত্রণ জানিয়েছে ফ্রান্সের প্রতিনিধি ফ্লোরেন্স পার্লিকে। পিনারা ছাড়াও এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বায়ুসেনা প্রধান আরকে ভাদুরিয়া সহ প্রমুখ সিনিয়র এয়ারফোর্স অফিসাররা।

রাফাল যুদ্ধবিমান ভারতে আসার পরেই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে একে ‘গেম চেঞ্জার’ বলা হয়। লাদাখ সীমান্তে চীনের সঙ্গে সংঘর্ষের পরে এই যুদ্ধবিমান আশায় অনেকেই মনে করেন ভারতীয় বায়ুসেনা কথা সেনাবাহিনীর আরো বেশি শক্তিশালী হল। পাশাপাশি পাকিস্তান এবং চীনকে কড়া জবাব দিতে আরো বেশি করে সক্ষম হলো ভারত। উল্লেখ্য, ২০১৬ সালে ফ্রান্সের সরকারের সঙ্গে রাফাল যুদ্ধবিমান নিয়ে চুক্তি সারে ভারত। সেই চুক্তি অনুযায়ী, ৩৬টি যুদ্ধবিমান পাওয়ার কথা ভারতের যার মধ্যে পাঁচটি ইতিমধ্যেই চলে এসেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here