বিদেশি নয়, দেশি প্রযুক্তির তৈরি তেজসে ভরসা রেখেই উড়তে চায় বায়ুসেনা: ভাদোরিয়া

0
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: প্রথমে রাফালে ভারতের মাটিতে এসে পৌঁছয়নি। ভারতীয় বায়ুসেনায় এখন দরকার ১২০টির বেশি বিমান। যার মধ্যে বেশিরভাগ বিমানই দরকার পঞ্চম প্রজন্মের। মনে করা হচ্ছিল, ফিফথ জেনারেশন এয়ারক্রাফটের জন্যও বিদেশি কোম্পানির দিকেই ঝুঁকবে ভারতীয় বায়ুসেনা। কিন্তু নয়া বায়ুসেনা প্রধান চেয়ারে বসার পর জানিয়েছেন, দেশীয় প্রযুক্তিতে তৈরি বিমানের দিকেই বেশি আগ্রহ তাঁর।

বায়ুসেনার ভাঁড়ারে ৩৬টি রাফাল যুদ্ধবিমান এসে পৌঁছলেও ঘাটতি থেকে যাচ্ছে অনেকটাই। আরও ৩৬টি বিমান তৈরির জন্যই ফের রাফাল নির্মাতা ড্যাসল্টের সঙ্গেই চুক্তি করা হবে নাকি কোনও অন্য বিদেশি কোম্পানির সঙ্গে গাঁটছড়া বাঁধা হবে তা নিয়ে চলছে বিস্তর আলোচনা। এরপরও যে বিমানগুলি বায়ুসেনার প্রয়োজন হবে সেগুলির জন্য দেশীয় প্রযুক্তিকেই ভরসা করতে চান চিফ এয়ার মার্শাল আরকেএস ভাদোরিয়া। এর মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মেক ইন ইন্ডিয়া উদ্যোগকেও সফল করার একপ্রকার চেষ্টা চালানো হবে বলে জানিয়েছেন বায়ুসেনা প্রধান।

তবে দেশীয় প্রযুক্তির কোন মডেলের ওপর ভরসা করছে বায়ুসেনা? প্রধান জানিয়েছেন, এখনও পর্যন্ত যে বিমানগুলি তারা হাতে পেয়েছেন তার মধ্যে তেজস ফাইটারই সেরা পারফর্মার। ৪০ তেজস মার্ক-ওয়ান জেটের জন্য ইতিমধ্যেই ভারতীয় বায়ুসেনা চুক্তিবদ্ধ হয়েছে হ্যালের সঙ্গে। জানা যাচ্ছে, আরও ৮৩টি মার্ক টু তেজস যুদ্ধবিমান কেনার বিষয়ে হ্যালের সঙ্গে চুক্তিবদ্ধ হতে পারে বায়ুসেনা।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here